২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
নতুন সংবিধানে কারাকালপাকস্তানের স্বায়ত্তশাসন মর্যাদার অবনমনের জের

উজবেকিস্তানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ১৮ আহত ২৪৩

-

উজবেকিস্তানের স্বায়ত্তশাসিত অঞ্চল কারাকালপাকস্তানে সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ১৮ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরো ২৪৩ জন। সরকার প্রস্তাবিত নতুন সংবিধানে কারাকালপাকস্তানের স্বায়ত্তশাসনের মর্যাদার অবনমন ঘটার প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। বিক্ষোভ থামাতে এরইমধ্যে ওই এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। বিক্ষোভ দমাতে গত শুক্রবার ৫১৬ বিক্ষোভকারীকে আটক করেছে আইনশৃঙ্খলাবাহিনী। তবে এরমধ্যে অনেককে ছেড়ে দেয়ার দাবি করেছে কর্তৃপক্ষ। উল্লেখ্য, উজবেকিস্তানের কর্তৃপক্ষ শনিবার জানায় যে, দেশটির কারাকালপাকস্তান স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্রে এক বিরল গণবিক্ষোভের ঘটনা ঘটেছে। স্বায়ত্তশাসিত অঞ্চলটির মর্যাদা পরিবর্তন করে সংবিধান সংশোধনের এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এমন বিক্ষোভের ঘটনা ঘটে।
কারাকালপাকস্তান উজবেকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত। সেখানকার বাসিন্দারা কারাকালপাক নামে পরিচিত। কারাকালপাক হলো এক স্বতন্ত্র জাতিগত সংখ্যালঘু গোষ্ঠী, যাদের নিজস্ব ভাষা রয়েছে। উজবেকিস্তানের বর্তমান সংবিধানে অঞ্চলটিকে উজবেকিস্তানের অভ্যন্তরীণ একটি সার্বভৌম প্রজাতন্ত্র হিসেবে আখ্যায়িত করা হয়েছে, যাদের গণভোট অনুষ্ঠানের মাধ্যমে উজবেকিস্তান থেকে পৃথক হওয়ার অধিকার রয়েছে। সংবিধানের সংশোধিত সংস্করণে কারাকালপাকস্তানকে আর সার্বভৌম হিসেবে বিবেচনা করা হবে না।

 

 


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল