১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বনভূমি ধ্বংস করায় সিরিয়ায় ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর

-

বনভূমি ধ্বংসের অভিযোগে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সিরিয়া। দেশটির দাবি, অভিযুক্ত এসব ব্যক্তি বনাঞ্চলে আগুন ধরিয়ে দিয়েছিলেন এবং এর ফলে বিস্তৃত এলাকাজুড়ে অবস্থিত বন ও গাছপালা পুড়ে নষ্ট হয়ে যায়। এ দিকে সিরিয়ার বিচার মন্ত্রণালয় গত বৃহস্পতিবার জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর করা অভিযুক্ত এ ব্যক্তিরা জঙ্গলে আগুন ধরিয়ে দিয়েছিলেন এবং এর ফলে বিস্তৃত বনভূমি আগুনে পুড়ে ধ্বংস হয়ে যায়।
আগুনে পুড়ে যাওয়া বনের বেশির ভাগই সিরিয়ার উপকূলীয় প্রদেশ লাতাকিয়ার মধ্যে পড়েছে। মন্ত্রণালয় বলছে, ওই এলাকাটিতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের পৈতৃক বাড়ি অবস্থিত। সিরীয় বিচার মন্ত্রণালয় আরো জানিয়েছে, গত বুধবার এসব অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় অবকাঠামো, সরকারি এবং বেসরকারি সম্পত্তি ধ্বংসে সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার অভিযোগ আনা হয়। এ ছাড়া একই অভিযোগে আরো ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটি।
২০২০ সালের সেপ্টেম্বরের শুরুতে বনের গাছে আগুন ধরিয়ে দেয়ার ঘটনা ঘটে এবং অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত সেটি চলমান ছিল। পরে কয়েক ডজন অভিযুক্তকে আটক করে সিরীয় সরকার। দেশটির বিচার মন্ত্রণালয়ের দাবি, অভিযুক্তরা নিজেদের দোষ স্বীকার করেছিলেন। বিভিন্ন অভিযোগে বিশ্বের নানা দেশে মৃত্যুদণ্ড কার্যকরের বিধান রয়েছে এবং এটি খুবই সাধারণ বিষয়। এ ছাড়া কঠোর নিরাপত্তার মধ্যে গোপনেও অনেক সময় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
কিন্তু এক দিনে এতসংখ্যক মানুষের মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য প্রচার করা বিরল ঘটনা।

 


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল