২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমার জান্তা প্রধানের নির্বাচনের প্রতিশ্রুতি সময়ক্ষেপণ : যুক্তরাষ্ট্রা

সঙ্ঘাত নিরসনে বিশেষ দূত নিয়োগ আসিয়ানের
-

২০২৩ সালের আগস্টের মধ্যে মিয়ানমারে জাতীয় নির্বাচন আয়োজনের যে প্রতিশ্রুতি দেশটির জান্তা প্রধান দিয়েছেন তা প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র বলেছে, এটি জান্তার সময়ক্ষেপণ। নিজেদের সুবিধার্থে তারা সময় দীর্ঘায়িত করতে চায়। অং সান সু চির নেতৃত্বাধীন এনএলডি সরকার উৎখাতের ছয় মাসের মাথায় মিয়ানমারের প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছেন জান্তাপ্রধান মিন অং হ্লাইং। তিনি গত রোববার এক টেলিভিশন ভাষণে আগামী দুই বছরের মধ্যে জরুরি অবস্থা প্রত্যাহার ও নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছেন। ২০২৩ সালের আগস্টের মধ্যে দেশটিতে নির্বাচন আয়োজনের কথা বলেছেন তিনি। এই ঘোষণার মধ্য দিয়ে মিয়ানমারে সেনাশাসনের সময় আরো দুই বছর বাড়িয়ে নিয়েছে জান্তা।
মিয়ানমার জান্তার এমন প্রতিশ্রুতি গত সোমবার প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র। নির্বাচন আয়োজনে দুই বছর সময় নিয়ে মিয়ানমারের জান্তা সময়ক্ষেপণ করছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান মিয়ানমারের জান্তা সরকারের ওপর চাপ বৃদ্ধি করুক, এমনটাই চায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, এটা স্পষ্ট যে মিয়ানমার জান্তা সময়ক্ষেপণ করছে। নিজেদের সুবিধার্থে তারা সময় দীর্ঘায়িত করতে চায়। তাই যুক্তরাষ্ট্র মিয়ানমারের ব্যাপারে আসিয়ানের পদক্ষেপ চায়। এ দিকে মিয়ানমারের সঙ্ঘাত শান্তিপূর্ণভাবে থামাতে বিশেষ দূত নিয়োগ দিয়েছে আসিয়ান। এই নিয়োগের অনুমোদন দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে জোটের সদস্য ইন্দোনেশিয়া।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল