২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বুরকিনা ফাসোয় সন্ত্রাসী হামলায় ১১ পুলিশ নিহত

-

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোয় সন্ত্রাসীদের হামলায় কমপক্ষে ১১ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। এছাড়া হামলার পর থেকে নিখোঁজ রয়েছেন আরো ৪ পুলিশ সদস্য। দেশটির সংঘর্ষ-পীড়িত উত্তরাঞ্চলে এই ঘটনা ঘটে। মঙ্গলবার দেয়া এক বিবৃতিতে বুরকিনা ফাসোর নিরাপত্তাবিষয়ক মন্ত্রী ওউসেইনি কমপাউরি জানিয়েছেন, দেশের উত্তরাঞ্চলীয় ইয়িরগোউ শহরে ত্রাণ কার্যক্রম পরিচালনা করার সময় দায়িত্বরত পুলিশ সদস্যদের ওপর হামলার ঘটনা ঘটে। ইয়িরগোউ শহরে সাম্প্রতিক সময়ে সহিংসতা বৃদ্ধি পেয়েছে।
কমপাউরি আর বলেন, ‘হামলার পর নিখোঁজ পুলিশ সদস্যদের উদ্ধারে ও অভিযুক্তদের ধরতে অভিযান চালাচ্ছে সামরিক বাহিনী।’ অবশ্য হামলার ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবেলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো।
সশস্ত্র এসব গোষ্ঠীর বেশির ভাগই আলকায়দা ও আইএসের সঙ্গে সম্পৃক্ত। উগ্রবাদী এসব গোষ্ঠীর হামলায় দেশটিতে এখন পর্যন্ত কমপক্ষে ১ হাজার ৪০০ মানুষ নিহত হয়েছে। ২০১৫ সালে দেশটির উত্তরে অবস্থিত মালি সীমান্তে প্রথম এ ধরনের হামলা শুরু হয়। পরে সেটা সারা দেশেই ছড়িয়ে পড়ে। ফলে পশ্চিম আফ্রিকার এই দেশটিতে সৃষ্টি হয়েছে তীব্র মানবিক সঙ্কটের।

 

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেফতার জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী

সকল