২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ

রাইসির পাল্লা ভারী
নির্বাচনে ভোট দিচ্ছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি: এএফপি -

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে গতকাল ভোটগ্রহণ করা হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টায় নির্বাচন শুরু হয়। দেশটিতে ১৯৭৯ সালে বিপ্লবের পর এটি ত্রয়োদশতম প্রেসিডেন্ট নির্বাচন। দেশটির শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির ঘনিষ্ঠ বিচারক ইব্রাহিম রাইসিকে সম্ভাব্য বিজয়ী হিসেবে ধরা হচ্ছে।
নির্বাচনে শুরুতেই প্রথম ব্যক্তি হিসেবে ইরানের সর্বোচ্চ নেতা গ্র্যান্ড আয়াতুল্লাহ সাইয়েদ আলি খামেনি তার ভোট প্রদান করেন। ভোট দেয়ার পর সাংবাদিকদের তিনি বলেন, ‘নির্বাচনের দিন ইরানি জাতির দিন। আজকের ক্ষমতা জনগণের হাতেই।’ তিনি আরো বলেন, ‘একটি ভোটও অনেক গুরুত্বপূর্ণ। কেউ যাতে না ভাবে আমার একটি ভোটে কী কাজ করবে। এরকম একেকটি ভোট যোগ করলে লাখো ভোটে পরিণত হয়।’ ইরানের মোট পাঁচ কোটি ৯৩ লাখের বেশি ভোটার সারা দেশের ৭৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির পরবর্তীকে অষ্টম প্রেসিডেন্টকে নির্বাচিত করবেন।
করোনাভাইরাস সংক্রমণে সতর্কতামূলক ব্যবস্থাপনার মধ্যে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। তবে প্রয়োজনে রাত ১২টা ও অতিরিক্ত আরো দুই ঘণ্টা ভোটের সময়সীমা বাড়ানো যাবে। বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি চার বছর মেয়াদে তার দুই দফা দায়িত্ব পালন শেষ করায় তৃতীয়বার নির্বাচনে অংশগ্রহণ করছেন না। ২০১৩ ও ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পরপর দুইবার এই নেতা নির্বাচিত হন। ইরানের আইন অনুসারে পরপর দুই দফা দায়িত্ব পালনকারী প্রেসিডেন্ট পরবর্তী নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ

সকল