০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


এলাকাটিতে বেইজিং নির্মিত তাঁবু ও শেড রয়ে গেছে

প্যাঙ্গং লেক থেকে চীনের সেনারা পুরোপুরি সরেনি

-

ভারত-চীন সীমান্তে প্যাঙ্গং লেকের বিতর্কিত ফিঙ্গার-৪ এলাকায়ও ক্রমে কমছে চীনা সেনার উপস্থিতি। তবে এখনো সেখানে বেইজিং নির্মিত তাঁবু ও শেড রয়ে গেছে। ১০ জুলাইয়ে ধারণকৃত স্যাটেলাইট ইমেজ ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।
সোমবার (৬ জুলাই) থেকেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনা প্রত্যাহার শুরু করেছিল চীন। তবে প্যাঙ্গং হ্রদ এলাকায় ফিঙ্গার ফোর এবং অন্য কয়েকটি এলাকার ঘাঁটি ছাড়তে নারাজ ছিল পিএলএ। এরই মধ্যে শুক্রবার (১০ জুলাই) ভারত ও চীনের মধ্যে সীমান্ত ইস্যুতে আবারো বৈঠক হয়। সাম্প্রতিক আলোচনার পর নয়াদিল্লির তরফে বলা হয়, রাষ্ট্রনেতাদের ঐকমত্যে পৌঁছানোর মতো মেনে চলা হবে এবং সমস্যা তৈরি করে মতপার্থক্য রাখা হবে না। এ ছাড়াও বিবৃতিতে জানানো হয়, দ্রুততার সাথে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ডিসএঙ্গেজমেন্ট প্রক্রিয়া শেষ করতে সম্মত হয়েছে দুইপক্ষই। সমঝোতা অনুযায়ী এলএসি বরাবর দুই কিলোমিটার পিছু হটবে দুই দেশের বাহিনী। সীমান্তের কয়েকটি বিতর্কিত জায়গায় সেই সমঝোতা সম্পন্ন করেছে দুই দেশের সামরিক বাহিনী। তবে প্যাঙ্গং লেকের ফিঙ্গার ৪ এলাকায় চীনা সেনার গতিবিধি দেখা গিয়েছিল।
এবার ১০ জুলাইয়ের স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে এনডিটিভি জানিয়েছে, পেট্রলিং পয়েন্ট ১৪ থেকে চীনা সেনাদের পিছু হটার প্রমাণ মিলেছে। সেনা সরেছে প্যাঙ্গং এলাকা থেকেও। তবে চীনা হোভারক্র্যাফট প্যাঙ্গং লেক সংলগ্ন এলাকায় পড়ে রয়েছে। এমনকি দশটি বড় মাপের নৌকাও ফিঙ্গার-৪ এলাকার পূর্ব প্রান্তে ধরা পড়েছে উপগ্রহ চিত্রে।
এ ছাড়াও স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, কিছু জায়গায় নির্মাণগুলো ভেঙে দেয়া হয়েছে এবং জায়গাটি পরিষ্কার।


আরো সংবাদ



premium cement
গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে বাংলাদেশ-মিসরের আলোচনা দুই অঞ্চলে ঝড়ের আভাস আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের খারকিভ-নিপ্রো অঞ্চলে আহত ৬ যুদ্ধবিরতি : নিজেদের অবস্থান পরিষ্কার করল হামাস কাশ্মিরে ভারতীয় বিমানবাহিনীর গাড়িতে হামলা, হতাহত ৫ সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলল সেদিন কেন এমন করেছিলেন শাহরুখ!

সকল