১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


পামওয়েল নিয়ে সঙ্কট নিরসনে দাভোসে ভারত-মালয়েশিয়া

-

ভারত ও মালয়েশিয়ার বাণিজ্য মন্ত্রীরা আগামী সপ্তাহে দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক বৈঠকের সময় দ্বিপাÿিক বৈঠক করবেন। পাম তেল নিয়ে দুই দেশের মধ্যকার উত্তেজনার মধ্যে শুক্রবার মালয়েশিয়া সরকারের একজন মুখপাত্র রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন ।
হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশটির সা¤প্রতিক নীতিগুলোর বিরুদ্ধে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ যেসব কথা বলেছেন তার বিরুদ্ধে বারবার আপত্তি জানিয়েছিল ভারত। মাহাথির মুসলমানদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে ভারতের সরকারের সমালোচনা করেছিলেন।
পাম তেলের দ্বিতীয় বৃহত্তম উৎপাদনকারী এবং রফতানিকারক দেশ মালয়েশিয়া একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। গত সপ্তাহে বিভিন্ন প্রকারের পণ্যা আমদানির ওপর ভারতের নিষেধাজ্ঞা আরোপ করাকে নয়াদিলিøর কার্যকলাপের বিরুদ্ধে মাহাথিরের সমালোচনার প্রতিশোধ হিসাবে দেখা হচ্ছে। বিশেষ করে মালয়েশিয়ার পণ্যদ্রব্য আমদানির ব্যাপারে সরকারের বিধিনিষেধ আরোপের চেষ্টা করার কথা বৃহস্পতিবার অস্বীকার করেছেন ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়াল।
বৃহস্পতিবার রয়টার্স জানায়, ভারতীয় প্রবাসী ও পণ্যদ্রব্য সম্পর্কে কঠোর বিধিমালা করার আহŸান জানালেও মালয়েশিয়া আপাতত কোনো প্রতিশোধ নেয়ার কথা বলে ভারতের সাথে বিবাদ বাড়ানো চায় না বলে জানান মাহাথিরের মিডিয়া উপদেষ্টা। মালয়েশিয়া পাল্টা পদÿেপের পরিবর্তে ক‚টনীতির ওপর নির্ভর করতে চায় বরে জানান তিনি।

 


আরো সংবাদ



premium cement