১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


  আলজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ

-

আলজেরিয়ায় বিক্ষোভকারীদের বয়কটের আহ্বানের মধ্যেই গতকাল প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ করা হয়েছে। দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভের পরিপ্রেক্ষিতে এপ্রিল মাসে দুই দশকের দীর্ঘ শাসনের পরে সাবেক প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতেফ্লিকাকে পদত্যাগে বাধ্য করার পর প্রথম ভোট অনুষ্ঠিত হয়।
ফেব্রুয়ারিতে শুরু হওয়া নেতৃত্বহীন প্রতিবাদ আন্দোলনের পর ভোট দুইবার পিছিয়ে দেয়া হয়েছিল। ভোটকেন্দ্রগুলো গ্রিনিচ সময় ০৭:০০টায় খোলা হয় এবং ২১:০০টায় বন্ধ হয়। প্রাথমিক ফলাফল গ্রিনিচ সময় ২৩:০০টা থেকে ঘোষণা করার কথা জানানো হয়।
আলজেরিয়ার বিক্ষোভকারীরা বলেছেন, নির্বাচন মর্যাদা রক্ষার জন্য সাজানো হয়েছে। এ জন্য নীল নকশার নির্বাচনে ভোটদান কম হবে বলে আশঙ্কা করা হচ্ছিল। সমালোচকরা বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাপারে বলেছে, জননিন্দিত সাবেক ক্ষমতাসীনদের সাথে সম্পর্কের কারণে বর্তমান প্রার্থীদের সবাইকে বর্জন করা উচিত নাগরিকদের।
নির্বাচনে বিজয়ী হতে হলে একজন প্রার্থীকে মোট ভোটের ৫০ শতাংশের বেশি পেতে হবে। যদি কেউ এই পরিমাণ ভোট পেতে না পারেন, তবে দুই শীর্ষস্থানীয় প্রার্থী কয়েক সপ্তাহের মধ্যে পুনরায় ভোটের লড়াইয়ে নামবেন। দেশটিতে ভোট দেয়ার যোগ্য ভোটার ২৪ মিলিয়নেরও বেশি, তবে অনেকেরই ধারণা ছিল যে, তারা গদি রক্ষার জন্য তৈরি করা সাজানো নির্বাচনটিকে বর্জন করে ঘরে বসে থাকবে।
নির্বাচনের বিরোধীরা বলেছেন, যতক্ষণ না পুরনো ক্ষমতাসীনরা ক্ষমতায় থাকবে এবং সেনাবাহিনী দেশের রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত থাকবে ততক্ষণ কোনো নির্বাচনই অবাধ বা সুষ্ঠু হতে পারে না। কাতার বিশ্ববিদ্যালয়ের মোহাম্মদ কিরাত আলজাজিরাকে বলেছেন, রাজপথে বিক্ষোভকারীরা অভ্যুত্থানের শুরু থেকেই রাজনৈতিক ব্যবস্থার আমূল পরিবর্তন চেয়ে আসছেন, যা বাস্তবে রূপ নিতে ব্যর্থ হয়েছে। প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়া পাঁচজন প্রার্থীই সাবেক শাসনকর্তার সরকারে ছিলেন, সুতরাং তারা কাদেরকে তাদের কর্মসূচিতে আনতে চলেছেন? ভোটে কারসাজি করার অনেক সম্ভাবনা রয়েছে এবং সে কারণেই লোকেরা ভোট দিতে যেতে চায় না। আমি মনে করি না আজ ভোটারদের ৫০ শতাংশের বেশি লোক ভোট দেবে।
বিদেশে নির্বাচনের প্রক্রিয়াটি গত শনিবার শুরু হয়েছিল। প্যারিসসহ ফ্রান্সের বেশ কয়েকটি শহরে আলজেরিয়ান বিক্ষোভকারীরা ভোটকেন্দ্রগুলোর সামনে নির্বাচনবিরোধী বিক্ষোভ সমাবেশ করেছিলেন। আলজেরিয়ায় সেপ্টেম্বরে ভোটের তদারকি করার জন্য তৈরি করা স্বতন্ত্র নির্বাচন পর্যবেক্ষণ কর্তৃপক্ষের (এএনআইই) মতে, বিদেশে বসবাসরত ৯ লাখ আলজেরিয়ান ভোটারের ২০ শতাংশ ইতোমধ্যে ভোট দিয়েছেন।
বিক্ষোভকারীরা বৃহস্পতিবারের নির্বাচন বাতিল করার বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞবদ্ধ ছিলেন। ১৯৬০ সালে আলজেরিয়ায় ফরাসি ঔপনিবেশিক শক্তির বিরুদ্ধে বড় বড় বিক্ষোভের বার্ষিকীতে বুধবার হাজার হাজার আলজেরীয় প্রেসিডেন্ট ভোট প্রত্যাখ্যান করার জন্য রাজধানীর রাস্তায় সমবেত হয়েছিলেন। বিক্ষোভ দমাতে সহিংসতা ছড়িয়ে পড়েছিল, কয়েক ডজন মানুষ আহত হয়েছিল।
৯ মাসব্যাপী আন্দোলন সত্ত্বেও সেনাবাহিনী নির্বাচনকে রাজনৈতিক সঙ্কট থেকে মুক্তির একমাত্র পথ হিসেবে চিহ্নিত করেছে এবং ভোটারদেরকে বিপুলভাবে ভোট দানের আহ্বান জানিয়েছে।
বুতেফ্লিকার জায়গায় পাঁচ বছরের মেয়াদে ক্ষমতাসীন হতে পাঁচজন প্রার্থী নির্বাচনে লড়াই করছেন। এরা হচ্ছেনÑ প্রাক্তন প্রধানমন্ত্রী আলী বেনফ্লিস এবং আবদুল মাজিদ তেবউউন; প্রাক্তন পর্যটনমন্ত্রী আবদুল কাদের বেংগ্রিনা; প্রাক্তন সংস্কৃতিমন্ত্রী আজেদিন মিহৌবি; এবং আল-মুস্তাকবাল পার্টির প্রধান আবদুল আজিজ বেলায়েত। তবে সমালোচকরা এদের সবাইকে আগের শাসকেরই ঘনিষ্ঠ অংশ হিসেবে দেখছে।


আরো সংবাদ



premium cement