১৫ মে ২০২৪, ০১ জৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলকদ ১৪৪৫
`


ফ্রান্সে রাজনৈতিক আশ্রয় চান স্নোডেন

-

মার্কিন গোপন নথি ফাঁসকারী অ্যাডওয়ার্ড স্নোডেন ফ্রান্সে রাজনৈতিক আশ্রয় চান। গত শনিবার প্রকাশিত এক সাক্ষাৎকারে এমন আগ্রহ প্রকাশ করেন তিনি। এর আগেও একবার ফ্রান্সে আশ্রয়ের জন্য আবেদন করেছিলেন তিনি।
অ্যাডওয়ার্ড স্নোডেন মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএর সাবেক গোয়েন্দা কর্মকর্তা। জনস্বার্থ-সংশ্লিষ্ট মার্কিন নথি ফাঁস করার পর থেকে তিনি পালিয়ে বেড়াচ্ছেন। ২০১৩ সালে তিনি ফ্রান্সে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন। আশা করছেন বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ তাকে অনুমতি দেবেন।
এখন পর্যন্ত ১২টিরও বেশি দেশ তার আবেদন প্রত্যাখ্যান করেছেন। স্নোডেন বলেন, দুঃখজনক ব্যাপার হচ্ছে মার্কিন নথি ফাঁসকারীর কথা কেউ শুনবে না, বরং রাশিয়া থেকে শুনবে। তিনি বলেন, তথ্য ফাঁসকারীদের রক্ষা করা কোনো সন্ত্রাসী কাজ নয়। ২০১৩ সালে গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে সারা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিলেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই ফাঁসের ঘটনায় সামনে আসে নিজ দেশের নাগরিকদের ওপর মার্কিন গোয়েন্দা নজরদারির ভয়াবহতা। তথ্যফাঁসের পর থেকেই স্নোডেন পালিয়ে বেড়াচ্ছেন নিজ দেশ থেকে। অন্য দিকে গত বৃহস্পতিবার ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়া জেলা আদালতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে অভিযোগ গঠনের নথি ভুুল করে ফাঁস করে ফেলেন প্রসিকিউটররা।


আরো সংবাদ



premium cement