১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


মালয়েশিয়ার পেট্রোনাস টাওয়ারের স্থপতি সিজার পেল্লি আর নেই

-

আর্জেন্টিনার স্থপতি সিজার পেল্লি মারা গেছেন। তিনি মালয়েশিয়ার পেট্রোনাস টাওয়ার ও নিউ ইয়র্কের ওয়ান ওয়ার্ল্ড ফিন্যান্সিয়াল সেন্টারের ডিজাইনার। তিনি শুক্রবার ৯২ বছর বয়সে মারা যান। তার পরিবার সূত্রে এ কথা জানা গেছে। কীর্তিমান এই স্থপতির মৃত্যুতে দেশটির প্রেসিডেন্ট মুরিচিও মার্সি টুইটারে তার পরিবার ও বন্ধুবান্ধবের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন।
তিনি নিজ দেশ ও আমেরিকায় পড়াশুনা করেন। তার সবচেয়ে উল্লেখযোগ্য কাজ কুয়ালালামপুরের পেট্রোনাস টাওয়ার নির্মাণ। এটি ৪৫২ মিটার উচ্চতাসম্পন্ন। ১৯৯৮ সালে এ টাওয়ারের কাজ শেষ হওয়ার সময়ে এটি ছিল পৃথিবীর সবচেয়ে উঁচু ভবন। এ ছাড়া বিশ্বজুড়ে তার নকশায় অসংখ্য থিয়েটার ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হয়েছে। তিনি ১৯৮৪ সালে নিউ ইয়র্কের মিউজিয়াম অব মডার্ন আর্টের সম্প্রসারণ কাজ তত্ত্বাবধান করেন। তার শেষ কাজ ছিল সানফ্রান্সিসকোতে সেলসফোর্স ট্রানজিট সেন্টার নির্মাণ।


আরো সংবাদ



premium cement
গাজীপুরে কারখানার ছাদ থেকে পড়ে পোশাক শ্রমিকের মৃত্যু ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করুন : বাইডেনকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বগুড়ায় তীব্র লোড শেডিং, ২২ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ গণ-অর্থায়নের মাধ্যমে যেভাবে এভারেস্টের চূড়ায় বাবর আলী ৩২ দিনে ৮ বার বাড়ল স্বর্ণের দাম ইরানি প্রেসিডেন্ট ওই হেলিকপ্টারে ছিলেন না! সফলতার সাথে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি : মেয়র তাপস সৌদির ঐতিহাসিক যে স্থানটিতে ৭ দেশের হাজিরা তাবু স্থাপন করতো ঈশ্বরদীতে ২৯৫ বোতল ফেন্সিডিলসহ রেলওয়ে সিপাহি আটক গাজীপুরে সড়ক দুর্ঘটনায় সাবেক সেনাসহ নিহত ২, চালক আটক আশুলিয়ায় ৫০ লিটার মদ নিয়ে ছাত্রলীগ কর্মীসহ আটক ২

সকল