১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


মাওবাদী হওয়া অপরাধ নয় : কেরালা হাইকোর্ট

-

মাওবাদের প্রতি বিশ্বাস কোনো অপরাধমূলক কর্মকাণ্ড নয়; কেরালার নি¤œ আদালতের দেয়া এই রায় বহাল রেখেছে সেখানকার উচ্চ আদালত। সেই সাথে ব্যক্তিস্বাধীনতা ও গোপনীয়তার অধিকার খর্ব করার দায়ে কেরালা পুলিশকে দেয়া এক লাখ রুপি জরিমানার নির্দেশও বহাল থাকছে।
ষাটের দশকের শেষ দিকে ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলার নকশালবাড়ী থেকে মাওবাদী আন্দোলন ছড়িয়ে পড়ে। তবে নকশালপন্থী আন্দোলন সত্তরের দশকের প্রথমার্ধ্ব থেকেই গতি হারাতে শুরু করেছিল। সাম্প্রতিক বছরগুলোতে ভারতের ছত্তিশগড়ের জঙ্গলসহ ভারতের বিভিন্ন অঞ্চলে আবারো মাওবাদী আন্দোলন জোরালো হতে শুরু করে।
মাওবাদী তকমা দিয়ে ২০১৪ সালের ২০ মে কেরালার শ্যাম বালাকৃষ্ণনের বাড়ি ওয়ারেন্ট ছাড়াই তল্লাশি করে পুলিশ। বাড়ি থেকে আপত্তিজনক কিছু না পাওয়া গেলেও তাকে আটকে রাখার জন্য কেরালা পুলিশের বিরুদ্ধে নি¤œ আদালতে মামলা করেন বালাকৃষ্ণন।


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার ঢাকা মেডিক্যাল কেন্দ্রিক কোনো দালাল থাকবে না : বাহাউদ্দিন নাছিম বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে টিএমএসএস-এর সাবেক পরিচালকের জেল ও জরিমানা তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩০০ কেজি পাঙ্গাসের পোনা আটক আওয়ামী লীগ কারো দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি : নানক নির্বাচনের মাঝেই ইন্ডিয়া জোট নিয়ে কেন ‘সুর বদল’ মমতা ব্যানার্জীর? গঙ্গার পানির নায্য হিস্যা আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে রংপুর খামারিদের মানববন্ধন

সকল