২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


কাশ্মির হামলার নিন্দায় সৌদি যুবরাজ-মোদি

-

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এক যৌথ বিবৃতিতে কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ওপর হামলার ‘কড়া নিন্দা’ জানিয়েছেন। গত বৃহস্পতিবার পাকিস্তানভিত্তিক জইশ-ই-মোহাম্মদের চালানো ওই আত্মঘাতী হামলায় ৪০ জনের বেশি সেনা নিহত হয়। নয়াদিল্লি এ হামলার জন্য পাকিস্তানকে দোষারোপ করলেও ইসলামাবাদ শুরু থেকেই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।
প্রতিবেশী দেশ দু’টির মধ্যে এ নিয়ে তীব্র উত্তেজনা চলার মধ্যেই সৌদি যুবরাজ চলতি সপ্তাহে দক্ষিণ এশিয়া ও চীন সফর শুরু করেছেন। গত বুধবার নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রীর সাথে সৌদি যুবরাজের বৈঠক হয়। পরে এক যৌথ বিবৃতিতে দুই নেতা ভারত-পাকিস্তানের মধ্যে ‘পুনরায় সংলাপ শুরু করতে প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টির প্রয়োজনীয়তার’ বিষয়ে একমত হওয়ার কথা জানান বলে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে।
‘রাষ্ট্রীয় নীতির উপায় হিসেবে সন্ত্রাসবাদের ব্যবহার সব দেশকেই পরিত্যাগ করতে হবে’ বিবৃতিতে এমনটা বলা হলেও কাশ্মিরের ঘটনায় পাকিস্তান কিংবা জইশ-ই-মোহাম্মদের দায় নিয়ে কোনো কথা বলা হয়নি এ বিবৃতিতে। যৌথ বিবৃতিতে দুই নেতা সন্ত্রাসী ও তাদের সংগঠনগুলোর ওপর জাতিসঙ্ঘের বিস্তৃত নিষেধাজ্ঞা আরোপের ওপরও জোর দিয়েছেন।
সৌদি যুবরাজ বলেন, তার দেশ সন্ত্রাসবাদ ও উগ্রবাদের উদ্বেগ মোকাবেলায় ভারত ও এর পাশের দেশগুলোর সাথে কাজ করবে। সবার উদ্বেগ সন্ত্রাসবাদ ও উগ্রবাদ নিয়ে। ভবিষ্যৎ প্রজন্মকে এ থেকে নিরাপদ রাখতে ভারত ও পাশের দেশগুলোকে সহযোগিতা করব আমরা। এ বিষয়ে ভারতের ভূমিকার প্রশংসাও করছি আমরা বলেছেন তিনি। সন্ত্রাসবাদ দমনে সৌদি আরব ভারতের সাথে গোয়েন্দা তথ্য ভাগাভাগি করবে বলেও সাংবাদিকদের জানান মোহাম্মদ।
ক্রাউন প্রিন্সের এবারের সফরে নয়াদিল্লি ও রিয়াদের মধ্যে ছয়টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এসব চুক্তির মধ্যে ভারতের জাতীয় বিনিয়োগ ও অবকাঠামো তহবিলে সৌদি বিনিয়োগের বিষয়টিও স্থান পেয়েছে। দুই দেশের সম্পর্ককে জ্বালানি অংশীদারিত্বের পর্যায় থেকে কৌশলগত অংশীদারিত্বের পর্যায়ে নিয়ে যাওয়ার এটাই সময়। এখন থেকে আমরা কেবল কেনাবেচার সম্পর্কে থাকছি না। অবকাঠামোতে সৌদি বিনিয়োগকে স্বাগত জানাচ্ছি আমি, বলেছেন ভারতের প্রধানমন্ত্রী। সৌদি আরব ভারতে ১০ হাজার কোটি ডলারের বিনিয়োগ প্রতিশ্রুতিও দিয়েছে। এর মধ্যে আছে মহারাষ্ট্রের মেগা পেট্রকেমিক্যাল প্রকল্পে এক হাজার ১০০ কোটি ডলার বিনিয়োগের আশ্বাস।
৮৫০ ভারতীয় বন্দীর মুক্তি : সৌদি আরবের বিভিন্ন কারাগারে আটক ৮৫০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিতে রাজি হয়েছে রিয়াদ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দিল্লিতে সৌদি যুবরাজের সাথে সাক্ষাৎকালে এসব বন্দীদের মুক্তি দিতে যুবরাজের প্রতি অনুরোধ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার অনুরোধে সাড়া দিয়ে ৮৫০ বন্দীকে মুক্তি দিতে রাজি হন তিনি। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেবে, ভারতের বাইরে দুনিয়ার অন্য যেকোনো দেশের তুলনায় সবচেয়ে বেশি সংখ্যাক ভারতীয় নাগরিক বন্দী রয়েছেন সৌদি আরবের কারাগারগুলোতে। ২০১৯ সালের জানুয়ারি পর্যন্ত দেশটির কারাগারে বন্দী ভারতীয় নাগরিকের সংখ্যা দুই হাজার ২২৪ জন। তাদের বিরুদ্ধে খুন, অপহরণ, ঘুষ, মাদক ও অ্যালকোহলসংক্রান্ত নানা অভিযোগ রয়েছে।


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল