১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


জিম্বাবুয়েতে বিক্ষোভ দমনে নির্যাতন চালাচ্ছে সেনারা : মানবাধিকার সংস্থা

-

বিক্ষোভ দমনে জিম্বাবুয়ের সেনারা ‘পদ্ধতিগত নির্যাতন’ চালাচ্ছে বলে অভিযোগ করেছে দেশটির একটি মানবাধিকার সংস্থা দ্য জিম্বাবুয়ে হিউম্যান রাইটস কমিশন। এ ছাড়া বিক্ষোভ দমনে সেনাবাহিনীকে ব্যবহার করায় সরকারের তীব্র সমালোচনা করেছে সংস্থাটি। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এক সপ্তাহেরও বেশি সময় আগে জিম্বাবুয়ে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের দাবি না মেনে সরকার উল্টো তাদের দমনে সেনা সদস্যদের মাঠে নামায়। রাজধানী হারারের বিভিন্ন স্থানে সেনাবাহিনীর হামলা-নির্যাতনের চিত্র দেখতে পেয়েছে স্থানীয় সাংবাদিকেরা। মঙ্গলবারও হারারেতে এক দল মিনিবাস চালককে প্রহার করতে দেখা গেছে সেনা সদস্যদের।
বিবিসির সাংবাদিককে স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, তাকেসহ প্রায় ৩০ জনকে আটক করে সেনারা। পরে তাদের দুই ঘণ্টারও বেশি সময় পেটানো হয়। এক বিবৃতিতে মানবাধিকার কমিশন বলেছে, গত সপ্তাহে অন্তত আটজন নিহতের খবর পাওয়া গেছে। এদের বেশির ভাগই মারা গেছে তাজা গুলিতে। ‘জিম্বাবুয়ে ন্যাশনাল আর্মির সশস্ত্র ও পোশাকধারী সদস্যরা এবং জিম্বাবুয়ে প্রজাতন্ত্রের পুলিশ পদ্ধতিগত নির্যাতন উসকে দিয়েছে।’ এতে আরো বলা হয়েছে, ব্যারিকেড সরিয়ে ফেলা হয়েছে এবং বিক্ষোভকারীরা অগ্নিসংযোগ করেছে বা লুটপাট হয়েছে সেসব স্থানে থাকা লোকদের ওপর নিরাপত্তা বাহিনী ‘সংগঠিতভাবে’ নির্যাতন চালিয়েছে।
এদিকে জিম্বাবুয়েতে চলমান বিক্ষোভে অংশ নেয়া নাগরিকদের ওপর হামলার ঘটনা তদন্ত করে দেখার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট এমারসন নানগাগোয়া। এ ছাড়াও যেকোনো অসদাচরণের জন্য নিরাপত্তা বাহিনীর সদস্যদের শাস্তি দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি। নাগরিকেরা পদ্ধতিগতভাবে নির্যাতনের শিকার হচ্ছে বলে দেশটির বিভিন্ন মানবাধিকার সংস্থার অভিযোগের পরিপ্রেক্ষিতেই এ কথা জানালেন এমনাংগাগোয়া। দেশের এ বিক্ষুব্ধ পরিস্থিতির কারণে দাভোস সম্মেলনে যোগ দেননি তিনি।


আরো সংবাদ



premium cement
নীলফামারীতে অটোচালককে হত্যার ঘটনায় গ্রেফতার ৩ বাংলাদেশের নির্বাচন ও গণতন্ত্র ইস্যুতে যুক্তরাষ্ট্র কি অবস্থান পরিবর্তন করলো? কোর্ট ফি’র ৫ শতাংশ বেনাভোলেন্ট ফান্ডে দেয়া ও আদালত অঙ্গন দুর্নীতিমুক্ত করার দাবি বালিয়াডাঙ্গীতে স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ‘রাসূল সা:-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে’ বাবুগঞ্জের স্কুলছাত্রী তামান্না হত্যা মামলার ২ আসামি গ্রেফতার মানিকগঞ্জে সান লাইফ ইন্স্যুরেন্সের গ্রাহকদের টাকা না দেয়ায় মানববন্ধন চট্টগ্রামে পিকআপ ও সিএনজির সংঘর্ষে নিহত ১ ম্যাঙ্গো ক্যালেন্ডারের দ্বিতীয় দিনেও রাজশাহীর বানেশ্বর হাট আমশূন্য ভালুকায় আইসক্রিম কারখানায় রান্নার সময় পাঁচকের মৃত্যু আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইন কল সেন্টারের কর্মপরিধি-সময়সীমা বাড়ছে

সকল