১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কঙ্গোতে জাতিসঙ্ঘের ৮ শান্তিরক্ষী নিহত

-

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর পূর্বাঞ্চলে বিদ্রোহী মিলিশিয়াদের বিরুদ্ধে এ অভিযানে জাতিসঙ্ঘঘর আট শান্তিরক্ষী নিহত হয়েছে। বেনি থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে কিদিদিইউয়ে এ অভিযানে এসব সৈন্য নিহত হয়। বৃহস্পতিবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ একথা জানায়।
পরিষদ জানায়, কঙ্গোতে বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চলাকালে প্রতিপক্ষের হামলায় তাঞ্জানিয়ার এক এবং মালাবি সাত শান্তিরক্ষী নিহত হয়েছে। প্রায় এক বছর আগে বিদ্রোহীদের হামলায় ১৫ সৈন্য নিহত হওয়ার পর এসব শান্তিরক্ষীর মৃত্যু কঙ্গোতে জাতিসঙ্ঘ বাহিনীর সবচেয়ে বড় ক্ষতি।
কঙ্গোতে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় জাতিসঙ্ঘ মিশনের (এমওএনইউএসসিও) শান্তিরক্ষী বাহিনীর সহকারী প্রদান জেনারেল বার্নাড কমিন্স বৃহস্পতিবার বলেন, বিদ্রোহী সংগঠন অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সের (এডিএফ) বিরুদ্ধে মঙ্গলবার কঙ্গো সৈন্যের সহযোগিতায় সেখানে একটি যৌথ অভিযান শুরু করা হয়েছে। দেশটিতে বেসামরিক নাগরিকদের ওপর রক্তক্ষয়ী হামলা চালানোর জন্য এ গ্রুপকে দায়ী করা হয়।
উগান্ডার বিদ্রোহী সংগঠন এডিএফের বিরুদ্ধে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত বেনি অঞ্চলে হামলা চালিয়ে অন্তত ১৫ শ’ জনকে হত্যার অভিযোগ রয়েছে। ১৯৯০ দশক থেকে দেশটিতে তাণ্ডব চালানো শুরু করে এ সশস্ত্র বিদ্রোহীরা। কঙ্গোতে বর্তমানে ইবোলা সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। বিদ্রোহীদের কারণে অনেক স্থানে জাতিসঙ্ঘ সহায়তা দিতে পারছে না। জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস এমন অবস্থায় সব পক্ষকে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল