১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


আদালতের নথির ভুলে মামলার আসামি অ্যাসাঞ্জ

-

সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে করা মামলার তথ্য যুক্তরাষ্ট্র গোপন রেখেছে বলে মার্কিন আদালতের নতুন এক নথি দেখে ধারণা করা হচ্ছে। আদালতের ওই নথিতে বহিঃসমর্পণ ও গ্রেফতারের আগে ‘অ্যাসাঞ্জ’ নামের একজনের বিরুদ্ধে অভিযোগের তথ্য প্রকাশ্যে না আনতে বিচারকের কাছে অনুরোধ করা হয়েছিল। মার্কিন কৌঁসুলিরা বলছেন, নথিতে অভিযুক্তের বদলে ভুল করে অ্যাসাঞ্জের নাম ঢুকে গেছে।
যে অভিযোগের বিষয়ে বিচারকের কাছে আবেদন জানানো হয়েছে তার সাথে অ্যাসাঞ্জের কোনো যোগসাজশ নেই। উইকিলিকস বলছে, সম্ভবত একই প্রক্রিয়ায় অ্যাসাঞ্জের বিরুদ্ধে করা মামলার তথ্যও গোপন রাখতে অনুরোধ করা হয়েছিল। একই ধরনের আবেদন হওয়ায় সেই মামলার অনুরোধ থেকেই কথাগুলো ‘কাট-কপি পেস্ট’ হয়। যে কারণে অ্যাসাঞ্জের নামটিও থেকে যায়। কৌঁসুলিরা প্রায়ই একই ধরনের মামলার ক্ষেত্রে এ ধরনের ‘কাট-কপি পেস্টের’ আশ্রয় নেন। বৃহস্পতিবার রয়টার্সের দেখা আবেদনটি চলতি বছরের আগস্টে ভার্জিনিয়ার আলেক্সান্দ্রিয়ার আদালতে হয়েছিল। উইকিলিকস ও তার প্রতিষ্ঠাতার অপরাধ নিয়ে ভার্জিনিয়ার কৌঁসুলিরা যে দীর্ঘদিন ধরে অনুসন্ধান চালাচ্ছিলেন, মার্কিন কর্মকর্তারা তা আগেই স্বীকার করে নিয়েছিলেন।

 


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল