১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


লিবিয়ায় ৪৮ ঘণ্টার সহিংসতায় বাড়ি ছেড়েছে ১৭০০ পরিবার

-

আফ্রিকার দেশ লিবিয়ায় গত ৪৮ ঘণ্টা ধরে চলা সহিংসতায় এখন পর্যন্ত প্রায় ১৭০০ পরিবার ঘর ছাড়তে বাধ্য হয়েছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘ। রোববার থেকে রাজধানী ত্রিপোলিতে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী দলগুলোর সংঘর্ষ চলছে।
জাতিসঙ্ঘের মানবাধিকার সমন্বয় বিষয়ক দফতর জানায়, সোমবার নিরাপত্তা জন্য ঘর ছাড়তে বাধ্য হয়েছে ১৭০০ পরিবার। ফলে গত ২৬ আগস্ট থেকে শুরু হওয়া সহিংসতায় এখন পর্যন্ত প্রায় ৫ হাজার পরিবার ঘর ছাড়তে বাধ্য হলেন। এক বিবৃতিতে সংস্থাটি জানায়, অনেকে ঘর ছাড়তেও ভয় পাচ্ছেন। তাদের আশঙ্কা সশস্ত্র বাহিনী তাদের বাড়ি লুট করবে। প্রায় এক মাসের সংঘর্ষে এখন পর্যন্ত ১১৫ জন বেসামরিক প্রাণ হারিয়েছেন। আর শুধু শনিবার থেকে নিহতের সংখ্যা ১১ জন। ২০১১ সালে মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায় লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর ত্রিপোলিতে জাতিসঙ্ঘের সমর্থনে একটি মনোনীত সরকার রয়েছে। ওই কর্তৃপক্ষকে জাতীয় চুক্তির সরকার বা জিএনএ নামে অভিহিত করা হয়। তবে দেশের বেশির ভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীগুলোর হাতে রয়ে গেছে।


আরো সংবাদ



premium cement
যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক? ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডুসেন সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে পুলিশ সাফল্য পেয়েছে : আইজিপি বাংলাদেশের প্রতিটি জেলায় রেলস্টেশন নির্মাণ করা হবে : রেলপথমন্ত্রী বাংলাদেশের আসছেন ‘ওসমান বে’ ধর্ষণ মামলা থেকে মুক্তি মেলার পর বিশ্বকাপে খেলার অনুমতি পেলেন লামিচানে গাজীপুরে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু নারায়ণগঞ্জে ৫৭টি চোরাই মোবাইলসহ ৭ জন গ্রেফতার আশুলিয়ায় তুচ্ছ ঘটনায় বন্ধুর হাতে বন্ধু খুন ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদফতরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ গাজীপুরে ব্যবসায়ীর আত্মহত্যা

সকল