১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


জাপানের প্রধানমন্ত্রীকে শান্তিচুক্তির প্রস্তাব পুতিনের

-

এই বছরের শেষ নাগাদ একটি শান্তিচুক্তি সম্পন্ন করার জন্য জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রাশিয়ার ভøাদিভোস্তোক শহরে একটি ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পর্বে এই প্রস্তাব দেন পুতিন।
প্রশান্ত মহাসাগরের কয়েকটি দ্বীপের মালিকানা নিয়ে বিরোধের কারণে জাপান ও রাশিয়া এখনো দ্বিতীয় বিশ্বযুদ্ধের শত্রুতা আনুষ্ঠানিকভাবে শেষ করেনি। এবার সেই শত্রুতা শেষ করারই প্রস্তাব দিলেন পুতিন। ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পর্বে একটি মঞ্চে পাশাপাশি বসেছিলেন পুতিন ও অ্যাবে। ওই সময় পুতিন অ্যাবের দিকে তাকে বলেন, ‘এই মাত্র আমার মাথায় একটি চিন্তা এলো। চলুন কোনো পূর্বশর্ত ছাড়াই এই বছর শেষ হওয়ার আগে একটি শান্তি চুক্তি করে ফেলি।’ পুতিন বলেন, এই অঞ্চলের নিরাপত্তা একটি প্রধান ইস্যু। এখানে মার্কিন পেণাস্ত্র প্রতিরা ব্যবস্থা স্থাপনের বিষয়ে রাশিয়া উদ্বিগ্ন।
জাপান গত বছর সিদ্ধান্ত নিয়েছে যে, তারা তাদের ব্যালিস্টিক পেণাস্ত্র প্রতিরা ব্যবস্থায় যুক্তরাষ্ট্রে তৈরি রাডার স্টেশন ও প্রতিরোধ যন্ত্র স্থাপন করবে। পুতিন বলেন, ‘এর সব কিছুই আলোচনার বিষয় আর আমরা ৭০ বছর ধরে আলোচনা করে চলেছি।’ জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে সোমবার বলেছিলেন, পুতিনের সাথে আলোচনা শান্তিচুক্তির দিকে যাচ্ছে। তবে পুতিনের প্রস্তাবের পর তিনি কোনো মন্তব্য করেননি।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল