২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১২ শাবান ১৪৪৫
`

প্রতিরক্ষামন্ত্রীর পদে পরিবর্তন আনছে ইউক্রেন

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ - ছবি : সংগৃহীত

দুর্নীতি কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান দেশটির প্রতিরক্ষামন্ত্রীর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। রাশিয়ার প্রত্যাশিত হামলার আগেই এ পদে রদবদল করা হচ্ছে। রোববার একজন সিনিয়র আইনপ্রণেতা এ কথা জানান। খবর এএফপি’র।

আইনপ্রণেতা ডেভিড আরাকহামিয়া বলেন, ‘৩৭ বছর বয়সী সামরিক গোয়েন্দা প্রধান কিরিলো বুদানভ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান হবেন। যুদ্ধকালীন সময়ে এটি অবশ্যই যৌক্তিক সিদ্ধান্ত।’

এ আইনপ্রণেতা পরিকল্পিত রদবদলের জন্য কোনো সুনির্দিষ্ট সময়সীমার কথা উল্লেখ না করে বলেন, ইউক্রেনের বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ (৫৬) কৌশলগত শিল্পমন্ত্রী হিসেবে নিয়োগ পাবেন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দলের প্রধান আরাকহামিয়া আরো বলেন, ‘যুদ্ধ পরিস্থিতি নীতি নির্দেশ করে দেয়।’

তিনি বলেন, ‘সময় ও পরিস্থিতি অনুসারে কার্যক্রম জোরালো করতে হবে। দল পুনর্গঠন করতে হবে। এখন সে কাজ চলছে। ভবিষ্যতেও হবে। শত্রুরা সামনে আগানোর প্রস্তুতি নিচ্ছে। আমরা আমাদের সুরক্ষিত রাখার প্রস্তুতি নিচ্ছি।’

এদিকে স্থানীয় এক নিউজ সাইটের সাথে সাক্ষাতকারে রেজনিকভ বলেন, কৌশলগত শিল্প মন্ত্রণালয়ে তার নতুন নিয়োগের বিষয়ে কিছু তাকে বলা হয়নি।

তিনি বলেন, ‘এ ব্যাপারে আমি মন্তব্য করতে পারি যে এটি আমার জন্য একটি নতুন তথ্য। ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে কৌশলগত শিল্প মন্ত্রণালয় সম্পর্কে আমার কোনো কথা হয়নি।’

রেজনিকভকে ২০২১ সালের নভেম্বর মাসে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। ইউক্রেনীয় বাহিনীকে শক্তিশালী করতে তিনি পশ্চিমা অস্ত্র সরবরাহ নিশ্চিত করেছেন।

তবে তার মন্ত্রণালয়ের বিরুদ্ধে দুর্নীতির কেলেঙ্কারি রয়েছে।

বর্তমান বাজার দরের চেয়ে দুই থেকে তিনগুণ বেশি দামে খাদ্র চুক্তি করায় উপ-প্রতিরক্ষামন্ত্রীকে জানুয়ারি মাসের শেষের দিকে পদত্যাগ করতে বাধ্য করা হয়।

রোববার সকালে সাংবাদিকদের সাথে আলোচনার সময় রেজনিকভ মন্ত্রণালয়ে থাকছেন কিনা, তা স্পষ্ট করেননি। তিনি বলেন, এক্ষেত্রে কেবল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভাগ্য নির্ধারণ করতে পারেন। নিজের বিবেকের কাছে তিনি পরিষ্কার বলেও জানান।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement