১৭ জুন ২০২৪
`

জীববৈচিত্র্য রক্ষায় তরুণদের এগিয়ে আসতে হবে কক্সবাজারে প্রধান বন সংরক্ষক

-

প্রধান বন সংরক্ষক মোহাম্মদ আমির হোসেন চৌধুরী বলেছেন, আমাদের পরিবেশ তথা জীববৈচিত্র্য অসম্ভব রকমের ঝুঁকির মধ্যে পড়েছে। বিশেষ করে সেন্টমার্টিন দ্বীপ সবচেয়ে ক্রিটিক্যাল অবস্থায় রয়েছে। এমতাবস্থায় তরুণদের বন সংরক্ষণ ও প্রাণ প্রতিবেশ রক্ষায় এগিয়ে আসতে হবে। আমরা এমন যুবসমাজ গড়ে তুলতে চাই, যারা জীবনজীবিকার সাথে পরিবেশ রক্ষায় একনিষ্ঠভাবে কাজ করে যাবে। তিনি গতকাল শনিবার সকালে কক্সবাজার শহরের এক অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে ‘ইয়ুথ কনজারভেশন কোর (ওয়াইসিসি)’ আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এ সময় ওয়াইসিসির দুই শতাধিক তরুণ গ্র্যাজুয়েটপ্রধান বন সংরক্ষকের সাথে সবধরনের বন্যপ্রাণি হত্যা এবং জীববৈচিত্র্যের ক্ষতি না করার শপথ করেন। ইউএসএআইডি ও ইউএসফরেস্ট সার্ভিসের যৌথ পার্টনারশিপে পরিচালিত কম্পাস প্রকল্পের ইয়ুথ কনজারভেশন কোরের ৬ষ্ঠ কোহর্টের ৩৯ গ্র্যাজুয়েটকে সনদ বিতরণ করেন।
অনুষ্ঠানে ইউএস এআইডির ইকোনমিক গ্রথ ডিরেক্টর ড. মোহাম্মদ খান গ্র্যাজুয়েটসদের প্রশিক্ষণ সম্পন্ন করায় অভিনন্দন জানিয়ে বলেন এটা ওয়াইসিসি ও ইউএসএআইডিএর জন্য একটি গর্বের মুহূর্ত। এসব তরুণ নেতৃত্ব এখন বাংলাদেশের ভবিষ্যৎ বিনির্মাণে কাজ করবে।

অনুষ্ঠানে আমেরিকা থেকে ভার্চুয়াল বক্তব্যে, ইউএস ফরেস্ট সার্ভিস আন্তর্জাতিক কর্মসূচির সহকারী ডিরেক্টর জাস্টিন গ্রিন বলেন, কম্পাস প্রকল্পে বাংলাদেশ বন বিভাগের সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ওয়াইসিসি কর্মসূচির স্থায়িত্বশীলতা বাড়াতে আরো সহযোগিতার আহ্বান জানান। চট্টগ্রাম সার্কেলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরো বক্তব্য দেন যুগ্ম প্রধান বন সংরক্ষক ড. মোহাম্মদ জগলুল হোসেন এবং বাংলাদেশ ন্যাশনাল হুইলচেয়ার ক্রিকেট টিমের অধিনায়ক মোহাম্মদ মহসিন, ওয়াইসিসি স্পেশালিস্ট মোফাক খারুল তৌফিক, ইউএসএআইডি বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট আশরাফুল আলম কক্সবাজার বিভাগীয় বন কর্মকর্তা (দক্ষিণ) মোহাম্মদ সরওয়ার আলম। প্রসঙ্গত, ওয়াইসিসি ২০২০ সাল থেকে কক্সবাজার এবং বান্দরবানের তরুণ-তরুণীদের পরিবেশ, জলবায়ু ও জীবিকা উন্নয়নের প্রশিক্ষণ প্রদান করে আসছে।

 


আরো সংবাদ



premium cement
খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার

সকল