১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


আল হামরিয়া বন্দরের জেটিতে ভেড়ার অপেক্ষায় এমভি আব্দুল্লাহ

-

জিম্মি দশা থেকে মুক্ত বাংলাদেশী জাহাজ এমভি আব্দুল্লাহ গতকাল রোববার দুপুর নাগাদ হরমুজ প্রণালী অতিক্রম করে সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরের বহির্নোঙ্গর এলাকায় পৌঁছার তথ্য মিলেছে। গত রাতেই জাহাজটি ওই বন্দরে বার্থিং পেতে পারে এমন তথ্য জানিয়েছেন জাহাজটির মালিকপক্ষ কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম। ওই বন্দরে পণ্য খালাস শেষে জাহাজটির ২৩ নাবিকের মধ্যে দুইজন বিমানে এবং বাকি ২১ জন জাহাটিতে করে দেশের ফেরার কথা রয়েছে।
১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাবার পথে ভারত মহাসাগরে সোমালীয় জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। একই সাথে জাহাজটির ২৩ নাবিককেও জিম্মি করা হয়। ৩২ দিন পর গত ১৩ এপ্রিল রাত ৩টার দিকে জলদস্যুরা জাহাজ ছেড়ে গেলে জিম্মিদশার অবসান হয়। পরে ইউরোপীয় ইউনিয়ন নেভাল ফোর্সের আটলান্টা অপারেশনের যুদ্ধ জাহাজের প্রহরায় জাহাজটি দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা দেয়।
জলদস্যুপ্রবণ সোমালী উপকূল পেরিয়ে এডেন উপসাগর হয়ে জাহাজটি হরমুজ প্রণালী অতিক্রম করে সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে বার্থিংয়ের অপেক্ষায় আছে।
মিজানুল ইসলাম নয়া দিগন্ত বলেন, আজ (গতকাল) সন্ধ্যার দিকে জাহাজটি হামরিয়া বন্দরের জেটিতে ভিড়ার সম্ভাবনা রয়েছে, যদিও বন্দরে জাহাজের ভিড় আছে। বন্দরের জেটিতে বার্থিং পাওয়ার পণ্য খালাস করতে আরো চার-পাঁচদিন লাগতে পারে বলে তিনি জানান। এরপর জাহাজটি বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দেবে।


আরো সংবাদ



premium cement