২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘বয়কট ইন্ডিয়া’ ও ভারতীয় পণ্য বর্জনের নোংরা রাজনীতি প্রতিহত করুন : জাসদ

-

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার গতকাল এক বিবৃতিতে বলেন, বয়কট ইন্ডিয়া, ভারতীয় পণ্য বর্জনের রাজনীতি নতুন কিছু না। ১৯৪৭ সাল থেকে ইসলামপন্থী রাজনীতিকও তাদের পৃষ্ঠপোষক সামরিক শাসকরা ‘ইসলাম বিপদে আছে’ এবং ‘ভারত দ্বারা পাকিস্তানের স্বাধীনতা সার্বভৌমত্ব বিপদগ্রস্ত ও বিপন্ন হচ্ছে’ বলে ভারতীয় জুজুর ভয় দেখিয়ে, সাধারণ মুসলমানদের বিভ্রান্ত করার যে রাজনীতি চালু করা হয়েছিল পাকিস্তান আমলের সেই রাজনীতিই আবার নতুন করে আমদানি করা হচ্ছে মাত্র। এই একই কথা বলে ঐতিহ্যবাহী বাঙালি সংস্কৃতি, বাংলাভাষা, বাঙালির স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশের বিরোধিতা করা হয়েছে। বাঙালি জাতিকে হীনবল করতে জাতির ওপর অবদমন, অত্যাচার, নির্যাতন, নিপীড়ন এবং ১৯৭১ সালে গণহত্যা সংঘটিত হয়েছে। জাসদ নেতৃদ্বয় বলেন, ‘বয়কট ভারত’ বা ‘ভারতীয় পণ্য বর্জন’ কোনো নিষ্পাপ সামাজিক আন্দোলন বা জাতীয় অর্থনীতিকে স্বাবলম্বী ও শক্তিশালী করার জাতীয় অর্থনৈতিক আন্দোলন না। যারা ভারতীয় জুজুর ভয় দেখিয়ে ভারত বিরোধিতার রাজনীতি করেছে, তারা অতীত বা বর্তমানে জনজীবনের সমস্যা ও সঙ্কটের সমাধান করে জনজীবনে স্বস্তি ও জীবনমান উন্নয়ন এবং জাতীয় অর্থনীতিকে আরো স্বাবলম্বী, শক্তিশালী ও গণমুখী ধারায় প্রবাহিত করার বিষয়ে কোনো সুনির্দিষ্ট রাজনৈতিক-অর্থনৈতিক কোন প্রস্তাবনা দিতে পারে নাই। বর্তমানে ‘বয়কট ইন্ডিয়া’ ও ভারতীয় পণ্য বর্জনের রাজনৈতিক পরিবেশ ঘোলা এবং উত্তেজনা তৈরি অস্বাভাবিক পরিস্থিতি তৈরি করে বিএনপি-জামায়াত ও তাদের রাজনৈতিক পার্টনারদের ক্ষমতা পুনর্দখলের রাজনীতিরই একটি ছদ্মবেশ। জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, দুর্ভাগ্যজনকভাবে দেশের কিছু বুদ্ধিজীবী তাদের সাথে সুরমিলিয়ে ভারত বিরোধিতা, হিন্দু বিরোধিতা, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী আওয়ামী লীগ ও বামপন্থী, উদার-গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ, প্রগতিশীল, বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতির ধারকবাহকদের বিরোধিতা করাকে দেশপ্রেমের একমাত্র মাপকাঠি বানিয়ে ধর্মীয় বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে।
ইনু-শিরীন বলেন, বাংলাদেশের অর্থনীতি অতীতের যেকোনো সময়ের চেয়ে স্বাবলম্বী ও শক্তিশালী ধারায় প্রবাহিত হচ্ছে। বাংলাদেশ একই সাথে প্রতিবেশী দেশ ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো, চীন, জাপান, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্যে ও আফ্রিকার মুসলিম দেশগুলো, দক্ষিণ আমেরিকা, দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকার দেশগুলোর সাথে সমানতালে কূটনৈতিক সম্পর্ক ও অর্থনৈতিক সম্পর্ক, বাণিজ্যিক লেনদেন এগিয়ে নিয়ে যাচ্ছে। জাসদ নেতৃবৃন্দ বলেন, বিশ্ব ও আঞ্চলিক রাজনীতিতে বৃহৎ শক্তির ভূরাজনৈতিক স্বার্থগত তীব্র প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতার মধ্যেও বাংলাদেশ কোনো বৃহৎ শক্তির ভূরাজনৈতিক স্বার্থের কাছে নিজের দেশের সামান্যতম স্বার্থ ছেড়ে দেয়নি।
ইনু-শিরীন বয়কট ভারত ও ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি-জামায়াত এবং তাদের রাজনৈতিক পার্টনাদের ক্ষমতা পুনর্দখলের জন্য পাকিস্তান আমলের নোংরা রাজনীতি প্রতিহত করার আহ্বান জানান। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ এবং চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান রাশিয়া ইউক্রেনের ৬৮টি ড্রোন ভূপাতিত করেছে গুচ্ছ পরীক্ষা দিতে এসে জবি কেন্দ্রে অসুস্থ এক শিক্ষার্থী থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান কক্সবাজার সৈকতে নেমে হৃদরোগে পর্যটকের মৃত্যু

সকল