২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘এমভি আবদুল্লাহ’ ছিনতাইয়ের ঘটনায় শিপার্স কাউন্সিলের চেয়ারম্যানের উদ্বেগ

-

আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে মধ্যপ্রাচ্যের আবুধাবি যাওয়ার পথে গত মঙ্গলবার সোমালিয়ার জলদস্যুদের হাতে ২৩ নাবিকসহ বাংলাদেশী মালিকানাধীন জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই হওয়ার ঘটনায় শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের চেয়ারম্যান মো: রেজাউল করিম উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, আমাদের আমদানি-রফতানি ব্যবসা এবং জাহাজের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা অত্যন্ত আবশ্যক। এই ছিনতাইয়ের ঘটনায় আমাদের নাবিকদের জীবন যেমন অনিশ্চিত হয়ে পড়েছে তেমনি আমাদের আমদানি-রফতানি ব্যবসায় একটি বড় ধরনের বিঘœ ঘটার কারণ হয়ে দাঁড়িয়েছে।
যতদূর বোঝা যায় আমাদের কমগতিশীল ও দুর্বল জাহাজকে জলদস্যুরা টার্গেট করেছে। এ ছাড়া জাহাজে ‘সেফগার্ড’ হিসেবে কোনো সশস্ত্র নিরাপত্তা রক্ষী এবং জলকামানও ছিল না। সম্ভবত এসব ব্যাপারে নিশ্চিত হয়েই জলদস্যুরা এই ছিনতাইয়ে অগ্রসর হয়।
এ ব্যাপারে শিপার্স কাউন্সিলের চেয়ারম্যান মো: রেজাউল করিম সরকার সংশ্লিষ্ট জাহাজ মালিকের কাছে ২৩ নাবিককে উদ্ধার করে সুস্থভাবে ফিরিয়ে আনার জন্য জোর দাবি জানান। যেহেতু এই ঝুঁকিপূর্ণ রুট দিয়ে বাংলাদেশের ব্যবসা বাণিজ্যের সিংহভাগ সম্পন্ন হয়ে থাকে এ কারণে জাহাজের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা অত্যন্ত জরুরি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ নৌপরিবহন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিদেশী দূতাবাসসহ সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থার প্রতি তিনি আহ্বান জানান তিনি। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement