১৬ জুন ২০২৪
`

বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে সম্মত ইতালি

-

দ্বিপক্ষীয় অভিবাসন ব্যবস্থার আওতায় বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে সম্মত হয়েছে ইতালি। ইউরোপের দেশটি বিশেষ করে নির্মাণ, জাহাজ নির্মাণ ও পর্যটন খাতে বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে আগ্রহী।
গত বুধবার দেশটির রাজধানি রোমে অনুষ্ঠিত বাংলাদেশ-ইতালি রাজনৈতিক সংলাপে এ কথা জানানো হয়। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ইতালির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ের মহাসচিব রিকার্ডো গুয়ারিগলিয়া সংলাপে নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।
বাংলাদেশ ও ইতালির মধ্যে এটিই প্রথম রাজনৈতিক সংলাপ। সংলাপের আগে দুই দেশের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।
সংলাপে উভয় দেশ বাণিজ্য ও বিনিয়োগ, টেক্সটাইল, প্রতিরক্ষা ও নিরাপত্তা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কৃষি ও অভিবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরো গভীর করতে আগ্রহ ব্যক্ত করেছে। বর্তমানে ফ্লুসি ডিক্রির অধীনে ৪৬ শতাংশের বেশি কর্মী মৌসুমী এবং অ-মৌসুমী কাজের জন্য বাংলাদেশ থেকে ইতালিতে আসছে। ইতালি এ বিষয়ে সন্তোষ প্রকাশ করেছে।
রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেছে ইতালি। রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা অব্যাহত রাখার এবং মিয়ানমারে তাদের নিরাপদ, স্বেচ্ছা ও টেকসই প্রত্যাবাসনে সমর্থন দেয়ার আশ্বাস দিয়েছে রোম। ইন্দো-প্যাসিফিকের অংশীদার হিসেবে বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে ইতালি।

 


আরো সংবাদ



premium cement