২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`
ইসরাইলের সমালোচনার জের

ইলহান ওমরকে পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে অপসারণ

-

মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির সদস্যরা প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে মুসলিম কংগ্রেসম্যান ইলহান ওমরকে অপসারণ করেছে। অতীতে ইসরাইলের প্রতি তার সমালোচনার কারণে তারা এই পদক্ষেপ গ্রহণ করেছে।
বৃহস্পতিবার ইলহান ওমরকে ২১৮-২১১ ভোটে অপসারণ করা হয়। ডেমোক্র্যাটরা অবশ্য এই প্রস্তাবের বিপক্ষে অবস্থান নিয়েছিল। ইলহান ওমর সাবেক সোমালিয়া থেকে আসা উদ্বাস্তু এবং কংগ্রেসে নির্বাচিত দুই মুসলিম নারীর অন্যতম। রিপাবলিকান আইনপ্রণেতারা যুক্তি দেন যে ইলহান ‘অ্যান্টি-সেমিটিক’ এবং অ্যান্টি-ইসরাইল।’ এ কারণে তিনি পররাষ্ট্র নীতি প্যানেলে কাজ করতে অযোগ্য। তবে ভোটের আগে ইলহান বলেন, তার পরিচিতির কারণেই রিপাবলিকানরা তাকে টার্গেট করছে।


ইলহান বলেন, ‘এমন ধারণা প্রচলিত রয়েছে যে আপনি সন্দেহভাজন হবেন যদি আপনি অভিবাসী হন কিংবা আপনি বিশ্বের নির্দিষ্ট অংশের লোক হয়ে থাকেন কিংবা আপনার চামড়ার নির্দিষ্ট কোনো রঙের হয় কিংবা আপনি মুসলিম হন।’ তিনি বলেন, ‘রিপাবলিকান পার্টির সদস্যদের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামাকে গোপন মুসলিম হিসেবে অভিহিত করাটা কোনো কাকতালীয় বিষয় ছিল না।’ ইলহান বলেন, তিনি রিপাবলিকানদের এই পদক্ষেপে সন্ত্রস্ত্র হবেন না। তিনি বলেন, ‘আমি এক মেয়াদে এই কমিটিতে না থাকলে আমার কণ্ঠ আরো সোচ্চার হবে, আরো শক্তিশালী হবে এবং আমার নেতৃত্ব আগের মতোই বিশ্বজুড়ে প্রশংসিত হবে। কাজেই আপনার ভোট দেন বা না দেন, আমি আমার জায়গাতেই থাকব।’ তিনি বলেন, ‘যারা অন্যায় যুদ্ধ, নৃশংসতা, জাতিগত শুদ্ধি অভিযান, দুর্নীতি, উচ্ছেদের’ শিকার হচ্ছেন, তাদের পক্ষে কথা বলা অব্যাহত রাখবেন। হোয়াইট হাউজ ওমরকে কমিটি থেকে অপসারণ ‘রাজনৈতিক চালবাজি’ এবং ‘আমেরিকান জনগণের জন্য ক্ষতিকর কাজ’ হিসেবে অভিহিত করেছে। হোয়াইট হাউজের মুখপাত্র ক্যারিন জ্যাঁ-পিয়েরে বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘কংগ্রেসওম্যান ওমর কংগ্রেসের একজন অত্যন্ত শ্রদ্ধাভাজন সদস্য।’ তিনি আরো জানান, ইসরাইলবিষয়ক অতীতের মন্তব্যের জন্য ওমর ক্ষমাও চেয়েছিলেন।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল