২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের বাজারে আবারো শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা চেয়েছে বাংলাদেশ

-

মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্টের (টিকফা) সভায় বাংলাদেশের পক্ষ থেকে এই অনুরোধ করা হয়েছে। গত মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে টিকফা ৬ষ্ঠ সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের প্রতিনিধিদলের পক্ষ থেকে এই সুবিধা দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ করা হয়েছে বলে ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট ট্রেড রিপ্রেজেনটেটিভ (ইউএসটিআর) ক্রিস্টোফার উইলসন বাংলাদেশ ও মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।


বাংলাদেশ প্রতিনিধি দলে অন্যদের মধ্যে শ্রম সচিব মো: এহছানে এলাহী, কৃষি সচিব মো: সায়েদুল ইসলাম, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এবং পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভার শুরুতে ডেপুটি ইউএসটিআর সারা বিয়ান্সি ওয়াশিংটন ডিসিতে ৬ষ্ঠ টিকফা মিটিংয়ে বাংলাদেশ প্রতিনিধিদলকে স্বাগত জানান। সারা বিয়ান্সি তার সংক্ষিপ্ত সূচনা বক্তব্যে বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি টিকফা সভাকে যেকোনো সময়ের চেয়ে বেশি প্রাসঙ্গিক করে তুলেছে।
বৈঠকে প্রধান আলোচ্য বিষয়গুলোর মধ্যে ছিল যুক্তরাষ্ট্রে বাংলাদেশী পণ্যের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা তুলা দিয়ে তৈরি পোশাকের উৎপাদন বণ্টন, বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন, মেধাস্বত্ব অধিকার, গুণগত সার্টিফিকেশন অবকাঠামোর জন্য প্রযুক্তিগত সহযোগিতা, শ্রম বিষয় এবং আইডিএফসি অর্থায়ন।


বাংলাদেশ প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাকের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকারের উপর গুরুত্ব আরোপ করেন। বাণিজ্য সচিব উল্লেখ করেন, অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এখন যুক্তরাষ্ট্রে পোশাক রফতানিতে সর্বোচ্চ শুল্ক দেয় যা মার্কিন বাজারে বাংলাদেশী পণ্যের প্রতিযোগিতা সক্ষমতা ব্যাপকভাবে হ্রাস করছে।
উভয় পক্ষই আমদানিকৃত মার্কিন তুলার বিষবাষ্পীকরণ ব্যাপারে আলোচনা করে। বাংলাদেশ প্রতিনিধিদল যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা তুলা থেকে তৈরি বাংলাদেশী পোশাকের রফতানির ওপর শূন্য শুল্ক প্রস্তাব করে। মার্কিন প্রতিনিধি দলের প্রধান ক্রিস্টোফার উইলসন এ বিষয়ে আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে সম্মত হন। মার্কিন প্রতিনিধিদল বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগের জন্য মুনাফা প্রত্যর্পণ সহজ করার অনুরোধ জানান। এ প্রসঙ্গে বাংলাদেশ প্রতিনিধিদল ঢাকায় ফিরে বিষয়টি পরীক্ষা-নিরীক্ষার আশ্বাস দেন।
উভয়পক্ষই প্রস্তাবিত ডেটা সুরক্ষা আইন, কৃষিতে বায়োটেকনোলজি, ইউএসএফডিএতে বাংলাদেশী ওষুধের নিবন্ধন সহজীকরণ, যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে ‘ট্রি নাট’ রফতানির উপর শুল্ক হ্রাস এবং বাংলাদেশের বীজ বাজারে মার্কিন প্রবেশাধিকারের জন্য বীজ আইনের বিধানকে সহজ করার বিষয়ে আলোচনা করে। উভয় পক্ষই ২০২৩ সালের অক্টোবরে ঢাকাতে ৭ম টিকফা সভা করতে সম্মত হয়।

 


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল