০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৮, ১৬ রজব ১৪৪৪
ads
`

মারাকেশ চুক্তিতে সাড়ে তিন লাখ দৃষ্টি প্রতিবন্ধী উপকৃত হবে

বিশ্ব মেধাস্বত্ব সংস্থা
-

বিশ্ব মেধাস্বত্ব সংস্থার মহাপরিচালক ড্যারেন টাং জানিয়েছেন, মারাকেশ চুক্তি অনুস্বাক্ষরের কারণে বাংলাদেশের সাড়ে তিন লাখ দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি বিশেষভাবে মুদ্রিত প্রায় ১০ লাখ বই ব্যবহারে সক্ষম হবেন। এর ফলে তরুণ দৃষ্টি প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য নতুন সুযোগ তৈরি হবে। তারা জীবনকে আরো উন্নত করতে আগ্রহী হবে।
গত মঙ্গলবার জেনেভায় নিযুক্ত জাতিসঙ্ঘের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমানের সাথে সাক্ষাৎকালে ড্যারেন টাং এসব কথা বলেন। রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান বিশ্ব মেধাস্বত্ব সংস্থার পরিচালকের হাতে বাংলাদেশের অনুস্বাক্ষর করা মারাকেশ চুক্তির দলিলটি তুলে দেন।
রাষ্ট্রদূত বলেন, আন্তর্জাতিক চুক্তিটি বাস্তবায়নের জন্য এর বিভিন্ন ধারা অদূর ভবিষ্যতে বাংলাদেশের স্থানীয় আইনে অন্তর্ভুক্ত করা হবে। এ জন্য দেশীয় আইনে প্রয়োজনীয় পরিবর্তন বা সংশোধনের উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন, মারাকেশ চুক্তি অনুসাক্ষর আন্তর্জাতিক পর্যায়ে সব ধরনের প্রতিবন্ধীদের অধিকার রক্ষার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতিকে আরো সুদৃঢ় করবে।

 


আরো সংবাদ


premium cement
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল আদানি গ্রুপের কাছ থেকে কেন বেশি দামে বিদ্যুৎ কারণ হচ্ছে, প্রশ্ন এমপি চুন্নুর সরকারের সমালোচনা কখনো রাষ্ট্রদ্রোহী হতে পারে না : জি এম কাদের ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু বেড়াতে এসে কক্সবাজার সমুদ্র সৈকতে শিশুর মৃত্যু নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্পে ৩ লাখ প্রাণহানির শঙ্কা সূচক বাড়লেও লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে মুকিদুলে মুগ্ধতা ছড়াল কুমিল্লা হাফেজ ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের ক্ষমতা শেখ হাসিনাকে দেয়া হয়েছে

সকল