২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৮ শাবান ১৪৪৫
`

কাতারে পণ্য বিক্রিতে ইসলামী মূল্যবোধ লঙ্ঘিত হলেই জরিমানা

-

কাতারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের নতুন এক ঘোষণায় বলা হয়েছে, দেশটির ব্যবসায়ীরা যদি ইসলামী মূল্যবোধের সাথে অসঙ্গতিপূর্ণ বা সাংঘর্ষিক কোনো পণ্য বিক্রি বা প্রদর্শন করে তাহলে তাদের এক মিলিয়ন কাতারি রিয়াল বা পৌনে তিন লাখ ডলার জরিমানা করা হতে পারে। এর পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠান তিন মাসের জন্য বন্ধ বা ব্যবসার লাইসেন্স প্রত্যাহারের শাস্তিও দেয়া হতে পারে।
গত মঙ্গলবার পণ্য সরবরাহকারী ও বিক্রেতাদের কাছে পাঠানো এক বিজ্ঞপ্তিতে দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় ইসলামিক মূল্যবোধ, সাধারণ নৈতিকতা, রীতিনীতি ও ঐতিহ্যকে লঙ্ঘন করে- এমন কোনো পণ্য, ছবি বা ভিজুয়াল বা অডিওসামগ্রী প্রদর্শন না করার জন্য আহ্বান জানায়।
২০০৮ সালের ভোক্তা সুরক্ষা সম্পর্কিত আইনের ধারার উদ্ধৃতি দিয়ে মন্ত্রণালয় জানায়, এ ধারায় ধর্মীয় মূল্যবোধ, প্রথা ও ঐতিহ্যকে সম্মান করার বাধ্যবাধকতার কথা উল্লেখ রয়েছে। টুইটারে পোস্ট করা ওই বিজ্ঞপ্তিতে সাধারণ ক্রেতা-ভোক্তাদের প্রতিও আহ্বান জানানো হয়, যেন তারা মূল্যবোধ, নৈতিকতা ও ঐতিহ্যের পরিপন্থী স্লোগান বা ডিজাইনের কোনো পণ্য দেখলে সংশ্লিষ্ট দফতরে জানান। তাদের এ তথ্যানুসারে মন্ত্রণালয় বা দফতর প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।


আরো সংবাদ



premium cement
ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসক ও ওষুধ সঙ্কট, দুর্ভোগে রোগীরা ১২ মামলায় ইশরাকের আগাম জামিন নিখোঁজের ৩ দিন পর প্রতিবন্ধী নারীর লাশ নিজ ঘর থেকে উদ্ধার আমতলী পৌর শহরের বাসস্ট্যান্ডে বাঁশের বেড়া, যাত্রীসেবা সড়কে দেশ ধ্বংসের মাস্টারপ্ল্যান বাস্তবায়নে তৎপর বিএনপি : ওবায়দুল কাদের আড়াইহাজারের লুটপাটের রেশ ধরে সংঘর্ষ, মৃত্যু ১ নতুন নতুন অপরাধ মোকাবেলায় পুলিশ বাহিনীকে প্রস্তুতি নিতে হবে : প্রধানমন্ত্রী দাগনভূঞা আহমাদিয়া মাদরাসায় ২৪ জন হাফেজকে পাগড়ি প্রদান গ্রিনের শতকে প্রথম দিনে দাপট অস্ট্রেলিয়ার ডি ব্রুইনা, সালাহদের মতো তারকাদের দিকে নজর রয়েছে সৌদি লিগের নরওয়ের রাজা হ্যারাল্ড মালয়েশিয়ার হাসপাতালে ভর্তি

সকল