২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

কাতারে পণ্য বিক্রিতে ইসলামী মূল্যবোধ লঙ্ঘিত হলেই জরিমানা

-

কাতারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের নতুন এক ঘোষণায় বলা হয়েছে, দেশটির ব্যবসায়ীরা যদি ইসলামী মূল্যবোধের সাথে অসঙ্গতিপূর্ণ বা সাংঘর্ষিক কোনো পণ্য বিক্রি বা প্রদর্শন করে তাহলে তাদের এক মিলিয়ন কাতারি রিয়াল বা পৌনে তিন লাখ ডলার জরিমানা করা হতে পারে। এর পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠান তিন মাসের জন্য বন্ধ বা ব্যবসার লাইসেন্স প্রত্যাহারের শাস্তিও দেয়া হতে পারে।
গত মঙ্গলবার পণ্য সরবরাহকারী ও বিক্রেতাদের কাছে পাঠানো এক বিজ্ঞপ্তিতে দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় ইসলামিক মূল্যবোধ, সাধারণ নৈতিকতা, রীতিনীতি ও ঐতিহ্যকে লঙ্ঘন করে- এমন কোনো পণ্য, ছবি বা ভিজুয়াল বা অডিওসামগ্রী প্রদর্শন না করার জন্য আহ্বান জানায়।
২০০৮ সালের ভোক্তা সুরক্ষা সম্পর্কিত আইনের ধারার উদ্ধৃতি দিয়ে মন্ত্রণালয় জানায়, এ ধারায় ধর্মীয় মূল্যবোধ, প্রথা ও ঐতিহ্যকে সম্মান করার বাধ্যবাধকতার কথা উল্লেখ রয়েছে। টুইটারে পোস্ট করা ওই বিজ্ঞপ্তিতে সাধারণ ক্রেতা-ভোক্তাদের প্রতিও আহ্বান জানানো হয়, যেন তারা মূল্যবোধ, নৈতিকতা ও ঐতিহ্যের পরিপন্থী স্লোগান বা ডিজাইনের কোনো পণ্য দেখলে সংশ্লিষ্ট দফতরে জানান। তাদের এ তথ্যানুসারে মন্ত্রণালয় বা দফতর প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।


আরো সংবাদ



premium cement
সারাদেশে আরো ২৯০ জনকে গ্রেফতার করেছে র‍্যাব গাজাবাসীর সমর্থনে ইয়েমেনের রাজপথে লাখো মানুষের বিক্ষোভ সেতু ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রংপুর মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মিজুসহ গ্রেফতার ১৭ ঢাকায় গুলিবিদ্ধ শিবলুর লাশ ফেনীতে দাফন দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতেই এমন সহিংসতা : প্রধানমন্ত্রী মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর বক্তব্যের জবাবে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রেমিট্যান্স ও প্রবাসীদের দেশে ফেরা নিয়ে অপপ্রচার হচ্ছে : পলক অস্ত্রবিরতির জন্য হ্যারিসের আহ্বান, সমালোচনায় ইসরাইলি কট্টরপন্থিরা আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

সকল