১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ভারতে সন্ত্রাসবিরোধী মহড়ায় পাকিস্তান ও চীন

-

ভারতের সাথে তীব্র বিরোধ থাকা সত্ত্বেও দেশটিতে অনুষ্ঠেয় সন্ত্রাসবিরোধী সামরিক মহড়ায় যোগ দিচ্ছে পাকিস্তান ও চীন। ভারতের হরিয়ানা রাজ্যের মানেসারে আয়োজিত এ মহড়ায় আরো অংশ নেবে রাশিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। হিন্দুস্তান টাইমস।
গত শনিবার পাকিস্তানের দ্য এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার খবরে বলা হয়েছে, দ্বিপক্ষীয় সম্পর্ক শীতল হওয়া সত্ত্বেও পাকিস্তান অক্টোবরে সাংহাই সহযোগিতা সংস্থা কর্তৃক (এসসিও) আয়োজিত সন্ত্রাসবিরোধী মহড়ায় অংশ নেবে। বিভিন্ন সময়ে ভারত-পাকিস্তান যৌথ মহড়া করলেও এই প্রথম পাকিস্তানি বাহিনী ভারতের মাটিতে এ ধরনের মহড়ায় অংশ নিচ্ছে। আগামী অক্টোবরে এসসিওর আঞ্চলিক সন্ত্রাসবিরোধী কাঠামোর অধীনে আন্তর্জাতিক সন্ত্রাসবিরোধী এ মহড়া অনুষ্ঠানের কথা রয়েছে। গত শুক্রবার সাপ্তাহিক ব্রিফিংয়ে পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র আসিম ইফতিখার এসব কথা বলেন। তিনি বলেন, ভারতের মানেসারে এ মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এসসিও সদস্য হওয়ায় পাকিস্তানও এ মহড়ায় অংশ নেবে।
উল্লেখ্য, দীর্ঘ দিন ধরে পাকিস্তানের সাথে ভারতের সম্পর্ক শীতলভাবেই চলছে। কাশ্মির থেকে ৩৭০ ধারা অবলুপ্তির পর দুই দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। বিভিন্ন সময়ে মুম্বাই হামলা, উরি বা পুলওয়ামার ঘটনায় পাকিস্তান ও ভারতের সম্পর্ক ক্রমেই অবনতির দিকে ধাবিত হয়েছে। এ অবস্থায় এই মহড়া বড়সড় কূটনৈতিক পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement