২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নারীর প্রতি সহিংসতা বাড়ছে

-

নারীর প্রতি সহিংসতার মাত্রা ও ভয়াবহতা ক্রমাগত উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। ‘সকল ক্ষেত্রে নারীর সম অধিকার নিশ্চিত করা’কে অন্যতম শর্ত হিসেবে উল্লেখ করে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে ১৬ সুপারিশ তুলে ধরেছে বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব সুপারিশ তুলে ধরা হয়।
জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা: ফওজিয়া মোসলেম। কেন্দ্রীয় কমিটির পক্ষে লিখিত বক্তব্য উপস্থাপন করেন পরিচালক লিগ্যাল অ্যাডভোকেসি অ্যান্ড লবি অ্যাডভোকেট মাকছুদা আখতার। সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘নারীর প্রতি সহিংসতা বন্ধ কর, সম অধিকার নিশ্চিত কর’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে এ বছর বাংলাদেশ মহিলা পরিষদ আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস পালনের উদ্যোগ নেয়া হয়েছে। এ উপলক্ষে কেন্দ্রসহ জেলা শাখাগুলোতে ১৫ দিনব্যাপী বহুমুখী কর্মসূচি পালন করা হবে।
সংগঠনের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনকালে বাংলাদেশের আর্থসামাজিক ক্ষেত্রে নারীর ক্ষমতায়নে লক্ষণীয় অগ্রগতি সাধিত হয়েছে ঠিকই কিন্তু নারীর মানবাধিকার প্রতিষ্ঠা এখনো সম্ভব হয়নি। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী আন্দোলন, মানবাধিকার আন্দোলন এবং সরকারি-বেসরকারি নানাবিধ উদ্যোগ থাকা সত্ত্বেত্ত নারীর প্রতি সহিংসতার মাত্রা ও ভয়াবহতা ক্রমাগত উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়ে চলেছে। লিখিত বক্তব্যে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধের জন্য ‘সকল ক্ষেত্রে নারীর সম অধিকার নিশ্চিত করা’কে অন্যতম শর্ত হিসেবে উল্লেখ করা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংগঠনের সভাপতি ডা: ফওজিয়া মোসলেম বলেন, নারীর প্রতি সহিংসতার ইস্যুতে গণমাধ্যমে প্রকাশিত তথ্যই যথেষ্ট নয়। তবে প্রকাশিত তথ্যগুলোর আলোকে সংগঠন সহিংসতার শিকার নারীদের জন্য আইনি সহায়তা ও তাদের ন্যায়বিচার প্রাপ্তিতে সহায়তা করে। তিনি বলেন, নারীকে নির্যাতনের পেছনে সামাজিক সাংস্কৃতিক রীতিনীতি, পারিবারিক শিক্ষা, পুরুষতান্ত্রিক মনোভাব অনেকাংশে দায়ী। নারী নির্যাতনকারী হলেই তার দায় নারী আন্দোলনের ওপর না দেয়ার জন্য গণমাধ্যমের প্রতি তিনি আহ্বান জানান।

 


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল