২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এসএসসির প্রথম ফলাফলে পাসের হার ৮০.১৩ শতাংশ

জিপিএ ৫ পেয়েছে ৭২৪৯ জন
-

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রথম এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। বোর্ড প্রতিষ্ঠার পর প্রথমবার অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় পাসের হার শতকরা ৮০.১৩ শতাংশ (৮০ দশমিক ১৩ ভাগ)। এর মধ্যে শেরপুর জেলায় সর্বাধিক পাসের হার ৮৩ দশমিক ১৭, ময়মনসিংহ জেলায় পাসের হার ৮০ দশমিক শূন্য ৫, নেত্রকোনা জেলায় ৭৯ দশমিক ৭৪ এবং জামালপুর জেলায় সর্বনি¤œ ৭৮ দশমিক ৯৯ ভাগ।
শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল ইসলাম জানান, এক হাজার ২৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের এক লাখ ২৪ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে এক লাখ ১২৫ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে সাত হাজার ৪৩৪ জন। বিজ্ঞান বিভাগে সাত হাজার ২৪৯ জন, মানবিক বিভাগে ১৬৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৮ জন পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। বিজ্ঞান বিভাগে ৯১.৪৬ শতাংশ, মানবিক বিভাগে ৭৩.৩৩ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৮০.০১ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাস করলেও জামালপুরের একটি ও ময়মনসিংহের একটি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি। গণিত বিষয়ে সবচেয়ে বেশি অকৃতকার্য হয়েছে শতকরা ৮৪ দশমিক ৮৩ ভাগ। অকৃতকার্য ২৪ হাজার ৮৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে ১২ হাজার ৬১১ জন ও মেয়ে ১২ হাজার ২২৩ জন।
এদিকে জিপিএ ৫ প্রাপ্ত ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। তিন হাজার ৬৪৬ জন ছেলে ও তিন হাজার ৭৮৮ জন মেয়ে শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। তবে পাসের হার মেয়েদের চেয়ে ছেলেরাই বেশি। ছেলেদের পাসের হার ৮০ দশমিক ১৭ ভাগ এবং মেয়েদের ৮০ দমশিক শূন্য এক ভাগ। গ্রেড ভিত্তিক ২৯ হাজার ৬৩৪ জন জিপিএ ৪, ২৫ হাজার ৩১২ জন জিপিএ ৩.৫, ২২ হাজার ৭২৯ জন জিপিএ ৩ এবং ১৪ হাজার ৮২১ জন জিপিএ ২ পেয়ে পাস করেছে।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল