২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সরকারকে সর্বদলীয় কমিটি গঠনের আহ্বান ডা: জাফরুল্লাহর

-

জাতির দুর্যোগ মুহূর্তে আমরা কেউ আলাদা না। তাই সবাইকে নিয়ে সরকারকে একটি সর্বদলীয় কমিটি করার আহ্বান জানাই। দেশের এই সঙ্কটকালীন মুহূর্তে আমরা কেউ আলাদা নই। আমরা সবাই এক। তাই সরকারের উচিত সবাইকে নিয়ে একটি সর্বদলীয় কমিটি করা।
বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে দুস্থ পরিবারের জন্য মাসিক খাদ্য কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী। বাংলা নিউজ।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চীন থেকে ৫ এপ্রিল কিট আসবে। এই কিট আনতে সরকারের ফরেন মিনিস্টার ও চীনে আমাদের অ্যাম্বাসেডর মাহবুবুজ্জামান যথেষ্ট সহায়তা করেছেন। এ জন্য আমি তাদের ধন্যবাদ জানাই। এই কিটের নমুনা আগামী ১০ তারিখের মধ্যে সরকারের কাছে তৈরি করে হস্তান্তর করা হবে। প্রথম পর্যায়ে এপ্রিল মাসের মধ্যেই গণস্বাস্থ্য কেন্দ্র এক লাখ করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণ কিট উৎপাদন করবে বলেও তিনি জানান।
তিনি বলেন, দেশের এই অবস্থায় আমরা মনে করছি দারিদ্র্য আরো বেড়ে যাচ্ছে। সামাজিক দূরত্বটা যেমন প্রয়োজন আছে তেমনি খেয়াল রাখতে হবে সামাজিক বৈষম্য যাতে না বাড়ে। গরিব লোকদের যেহেতু কাজকর্ম নেই এ জন্য আমরা স্থির করেছি প্রতি মাসে অন্তত ১০ হাজার পরিবারকে খাদ্যসামগ্রী দিয়ে সহায়তা করব। আমরা ২৫ কেজির একটি সাপ্লিমেন্ট দেবো যাতে একটি পরিবার চলতে পারে। এতে ১৫ কেজি চাল, ৫ কেজি আলু, ১ কেজি তেল, পেঁয়াজ ১ কেজি, ডাল ১ কেজি, সাবান ১টা, আধা কেজি লবণ ও ৫০ গ্রাম শুকনা মরিচ আছে।
এই সহায়তা কত দিন চলবে জানতে চাইলে তিনি বলেন, আপাতত এটি ছয় মাস চালু থাকবে। তারপর পরিস্থিতি যদি ভালো হয়ে যায় সে ক্ষেত্রে আলাদা বিষয়।
ডা: জাফরুল্লাহ চৌধুরী বলেন, রাজধানীর ভাসমান মানুষকে বলব, আপনারা যেখানেই থাকেন দুই হাত দূরে দূরে থাকুন। আপনাদের খাবার পৌঁছে দেয়া হবে।
বৃহস্পতিবার রাজধানীর কামরাঙ্গীরচরে দুই ট্রাক খাদ্য জনসাধারণের মধ্যে বিতরণ করা হয়। বাকি সাত ট্রাক গাইবান্ধা, শ্রীপুর, দৌলতদিয়াসহ বেশ কয়েকটি জেলায় পাঠানো হয়েছে।
তিনি বলেন, আমি মনে করি এক কোটি পরিবারের এটি প্রয়োজন আছে। এক কোটি পরিবার পেলে পাঁচ কোটি মানুষের চাহিদা মিটবে। হিসাবটা খুব সোজা। সবাই জানেন আমাদের দেশে ২২ শতাংশ মানুষ দরিদ্র।
তিনি আরো বলেন, আমি প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছি সমস্যা সমাধানের জন্য সাড়ে সাত হাজার কোটি টাকা প্রয়োজন। এই টাকাটা হলে সমস্যা সমাধান হবে।


আরো সংবাদ



premium cement
ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস

সকল