০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


জানুয়ারিতে পরীক্ষামূলক পণ্য ট্রান্সশিপমেন্ট করবে ভারত

-

বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার সংক্রান্ত চুক্তির আওতায় জানুয়ারিতে পরীক্ষামূলক পণ্য ট্রান্সশিপমেন্ট (ট্রায়াল রান) করবে ভারত। দুই দফায় ট্রায়াল রান সফল হলে নিয়মিত ট্রান্সশিপমেন্ট করবে দেশটি। ট্রান্সশিপমেন্ট পণ্যের ওপর চট্টগ্রাম ও মংলা বন্দর নিজ নিজ প্রচলিত ট্যারিফ শিডিউল অনুযায়ী চার্জ ও ফি আদায় করবে।
গতকাল বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ ও ভারতের নৌসচিব পর্যায়ের দুইদিনব্যাপী বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের নৌপরিবহন সচিব মো: আবদুস সামাদ এ কথা বলেন। এ সময় ভারতের নৌসচিব গোপাল কৃষ্ণ উপস্থিত ছিলেন।
দুইদিনব্যাপী এই বৈঠকে বাংলাদেশ-ভারত আন্তঃসরকার কমিটির বৈঠকও অনুষ্ঠিত হয়। এসব বৈঠকে দুই দেশের সচিব নিজ নিজ পক্ষে নেতৃত্ব দেন। বৈঠকে উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ব্রিফিংয়ে বাংলাদেশ ও ভারতের নৌসচিব বলেন, অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশের নৌসচিব বলেন, জাহাজের নাবিকদের সার্টিফিকেট অব কম্পিটেন্সি (সিওসি) নিয়ে আলোচনা হয়েছে। দুই দেশ এটা দেখবে। বাংলাদেশের জাহাজ যখন কলকাতা বা অন্য কোনো বন্দরে যায়, সেসব জাহাজের ক্রুদের বিনোদনের জন্য একটি ড্রপ ইন সেন্টারের সুবিধা তৈরি করার অনুরোধ করেছি। এ বিষয়ে আশা কার ভারত ব্যবস্থা নেবে। তিনি বলেন, চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার সংক্রান্ত চুক্তির ৬(১) ধারায় নাকুগাঁ ও ডামু স্থলবন্দরকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে ভারতের আসাম ও ভুটান থেকে এ রুটে পণ্য আসতে পারবে।


আরো সংবাদ



premium cement
আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির নির্বাচন ঘিওরে নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে কারণ দর্শানোর নোটিশ জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক আলমডাঙ্গায় ভয়াবহ অগ্নিকাণ্ড নয়টি বাড়ি পুড়ে ছাই গৌরনদীতে আ’লীগের ২ পক্ষের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যানসহ রক্তাক্ত জখম ৫ টাঙ্গাইলে তৃষ্ণার্ত মানুষের পাশে সোনালি সূর্য শুরুতেই উইকেটের দেখা পেল বাংলাদেশ নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ

সকল