০৮ আগস্ট ২০২০
বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

দুর্নীতিগ্রস্ত ব্যাংক কর্মকর্তাদের তালিকা পাঠানোর নির্দেশ

-
24tkt

ব্যাংক কর্মকর্তাদের বিপদ কাটছে না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কর্মকর্তারা বিভিন্ন ঋণ প্রদান, ঋণের সুদ মওকুফ, ঋণ নবায়ন, রফতানির বিপরীতে নগদ সহায়তা প্রদান করে থাকে। অনেক সময় নিয়মের মধ্যে না পড়লেও কর্তৃপক্ষের নির্দেশে ঋণ তথ্যের ফাইলে স্বাক্ষর করতে বাধ্য হন অধীনস্থ ব্যাংক কর্মকর্তারা। কিন্তু বাংলাদেশ ব্যাংকের তদন্তে ও দুদকের তদন্তে সেসব কর্মকর্তারা ফেসে যান। নির্দেশদাতারা ধরাছোঁয়ার বাইরে থাকলেও দুদকের মামলায় আটকে পড়েন অনেক সময় নিরীহ ব্যাংক কর্মকর্তারা। এতে অনেকেই অকালে চাকরি হারান। দুদকের মামলায় অনেকের জেল জরিমানা পর্যন্ত হয়। এবার বিভিন্ন কারণে শাস্তিপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তাদের নামের তালিকা বাংলাদেশ ব্যাংকে পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে এ বিষয়ে এক সার্কুলার জারি করা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ২০১২ সালে ‘সোনার বাংলা গড়ার প্রত্যয়; জাতীয় শুদ্ধাচার কৌশল’ প্রণয়ন করা হয়। ব্যাংকিং খাতে কৌশলপত্রটি বাস্তবায়নের অংশ হিসেবে ২০১৫ সাল থেকে বাংলাদেশ ব্যাংক হতে সিএমএমএস (করপোরেট মেমোরি ম্যানেজমেন্ট সিস্টেম) নামক সফটওয়্যার তৈরি করা হয়। ওই সফটওয়ারে বিভিন্ন কারণে ব্যাংকের শাস্তিমূলক কর্মকর্তাদের তথ্য সংরক্ষণ করা হয়।
গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে জারিকৃত সার্কুলারে বলা হয়েছে, কোনো ব্যাংক কর্মকর্তাকে অর্থ আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি, নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত করা হলে তাদের তথ্যাদি যেমন, কর্মকর্তার নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, স্থায়ী ঠিকানা, চূড়ান্তভাবে বরখাস্তের তারিখ ও কারণ উল্লেখ করতে বলা হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক থেকে মনোনীত কর্মকর্তার মাধ্যমে সিএমএমএসে এন্ট্রি প্রদান করার নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে চূড়ান্তভাবে বরখাস্ত করার তিন কার্যদিবসের মধ্যে তালিকাভূক্ত করে শাস্তিমূলক ব্যবস্থাদির পক্ষে নথির কপি বাংলাদেশ ব্যাংকের সচিব বিভাগে পাঠাতে বলা হয়েছে। তবে, আদালত থেকে কোনো কর্মকর্তার শাস্তি শিথিল বা মওকুফ করা হলে সিএমএমএস হতে আলোচ্য কর্মকর্তার তথ্যাদি দিন কার্যদিবসের মধ্যে তুলে ফেলার জন্য বলা হয়েছে।


আরো সংবাদ

সংক্রমিত ধূমপায়ীরা করোনার ড্রপলেট ছড়াতে পারেন বাবরি মসজিদের স্থানে মন্দির নির্মাণে জামায়াতের উদ্বেগ প্রকাশ বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির আহবান রাষ্ট্রপতির কুমিল্লায় নতুন করে করোনায় আক্রান্ত ৪৯ দিনাজপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে সেলাইমেশিন বিতরণ ভারতের কেরালায় বিমান দুর্ঘটনায় মৃতের পরিবার পাবে ১০ লক্ষ টাকা নোয়াখালীতে নতুন করে করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৫৭ রাণীনগরে বিদ্যুতের খুঁটি উপড়ে তিনদিন ধরে অন্ধকারে ৫ গ্রামের মানুষ  কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ সোনারগাঁওয়ে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

সকল

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (৩১১৭৪)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৯৭৪৪)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৭০৬৭)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬৯২১)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৭৩২)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৬৫১৯)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৬৪০১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫৪৮৮)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৫৪৭৩)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫৩৮৫)