১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে

-

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে অপরিকল্পিতভাবে ড্রেজারের পাইপ ফেলে রাখায় ফেরি চলাচলে মারাত্মক বিঘœ সৃষ্টি হচ্ছে। যেকোনো সময় ফেরির সাথে ফেরির সংঘর্ষ বেধে ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। এতে দেশের গুরুত্বপূর্ণ এই নৌরুটে ফেরি চলাচল যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি)।
বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের মেরিন ম্যানেজার এ কে এম শাহজাহান জানান, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে লৌহজং টানিং পয়েন্টে বেশ কিছু দিন ধরে নাব্যতা সঙ্কট চলছে। এতে ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। বিষয়টি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) জানালে তারা চ্যানেলের ওই পয়েন্টে নদী খননের জন্য ড্রেজার স্থাপন করে। কিন্তু ড্রেজারের পাইপগুলো নদীতে যেভাবে ভাসমান অবস্থায় স্থাপন করা হয়েছে, তাতে নৌপথ আরো সরু হয়ে গেছে। এতে ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। দুটি ফেরি পাশাপাশি একে অপরকে অতিক্রম করতে পারছে না। একটি ফেরি ড্রেজারের পাইপের ওই অংশটুকু পার না হওয়া পর্যন্ত অপরটি যেতে পারছে না। ফলে ফেরি পারাপারে সময় লাগছে বেশি। তাছাড়া পদ্মায় এখন প্রচুর স্রোতে চ্যানেলের ওই অংশে ফেরিগুলো ভাসমান অবস্থায় অপেক্ষা করা বড় কঠিন হয়ে দাঁড়িয়েছে।
স্রোতের টানে ফেরি নিয়ন্ত্রণ হারিয়ে একটি ফেরি আরেকটির সাথে সংঘর্ষ বেধে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। লৌহজং টার্নিংয়ের ওই অংশে মাঝখানে একটি চর জেগে ওখানে দুটি চ্যানেল বা মুখের সৃষ্টি হয়েছে। এ দুটি মুখ সচল থাকলে ফেরিগুলো দ্বিমুখীভাবে চলাচল করতে পারলে তেমন কোনো সমস্যা থাকে না। বিষয়টি বিআইডব্লিউটিএ-কে জানানোর পরেও তারা কোনো পদক্ষেপ নিচ্ছে না।
বিআইডব্লিউটিসির এজিএম নাসির মোহাম্মদ চৌধুরী জানান, চ্যানেলে অপরিকল্পিতভাবে ড্রেজারে পাইপ রাখায় চ্যানেলটি এখন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। পদ্মার স্র্রোতের সাথে প্রতিযোগিতায় ফেরিগুলো নদীতে স্থির থাকতে পারছে না। সরু ওই জায়গাটি দিয়ে ফেরির চলাচলের সময় ফেরির সাথে ফেরি সংঘর্ষের আশঙ্কা রয়েছে। এ অবস্থা চলতে থাকলে জানমালের রক্ষার্থে ফেরি চলাচল যেকোনো সময় বন্ধ করে দিতে বাধ্য হবে কর্তৃপক্ষ।
এ ব্যাপারে বিআইডব্লিউটিএ’র উপপরিচালক (নৌ সংরক্ষণ ও পরিচালন) এস এম আজগর আলী জানান, ড্রেজারের পাইপগুলো নদীতে যথাযথভাবেই স্থাপন করা হয়েছিল। কিন্তু পদ্মার স্রোতে পাইপের জয়েন্ট ছুটে বা নোঙর উঠে গিয়ে পাইপগুলো নদীতে ছড়িয়ে পড়ায় নৌরুট সরু হয়ে গেছে। এগুলো ঠিক করার উদ্যোগ নেয়া হয়েছে এবং ড্রেজারটি টার্নিং পয়েন্টের মুখ থেকে কিছুটা সরিয়ে নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
এবার কি যুক্তরাষ্ট্র-ব্রিটেনও ভারতীয় মশলা থেকে মুখ ফিরিয়ে নেবে? গাইবান্ধায় চাচার ছুরিকাঘাতে প্রাণ গেল ভাতিজির শিশুদের নিয়ে বিশ্বকাপের জার্সি উন্মোচন করলো আফগানিস্তান (ভিডিও) গাজা যুদ্ধ শেষ করতে হামাস প্রধানকে হত্যা করতে চায় যুক্তরাষ্ট্র! জামালপুরে ভাঙন ঠেকাতে স্বেচ্ছাশ্রমে বাঁশ পাইলিং শঙ্কার মুখে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি সিরিজ গফরগাঁওয়ে বজ্রপাতে নারীর মৃত্যৃ সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে নরসিংদীতে পৃথক স্থানে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জনের মৃত্যু যুক্তরাষ্ট্র-ইসরাইল সম্পর্ক কি সবচেয়ে খারাপ সময় পার করছে? লিভারপুলের পরবর্তী কোচ স্লট!

সকল