১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


মুখোমুখি অনুষ্ঠানে রংপুর মেয়র

উন্নয়নকাজে কারো ব্যর্থতা বরদাশত করব না

-

রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, উন্নয়নমূলক কোনো কাজে ঠিকাদার বা কর্মকর্তার ব্যর্থতা থাকলে তা কোনোভাবেই বরদাশত করা হবে না। সেখানে আমি কঠোর থেকে কঠোরতর হবো। মূল নগরীতে আগের আমলের কয়েকটি মেগা প্রকল্প ঠিকাদারের ব্যর্থতার জন্য বাতিল করার কারণে উন্নয়ন কর্মকাণ্ড ব্যাহত হয়েছে। এর মধ্যে ১২টি ইতোমধ্যে বাতিল করে দিয়েছি। একটির টেন্ডার করে কার্যাদেশ দিয়েছি। বাকিগুলোর টেন্ডার প্রক্রিয়াধীন আছে। এই অর্থ বছরের মধ্যে এসব কাজের কার্যাদেশ দিয়ে কাজ সঠিকভাবে আদায় করার মাধ্যমে আমি আগামী দুই বছরের মধ্যে একটি ভিন্নমাত্রার সিটি করপোরেশন উপহার দিতে চাই নগরবাসীকে। এর বাইরে গত এক বছরে যেসব কাজ করেছি, যেগুলো চলমান আছে, যেগুলোর টেন্ডার প্রক্রিয়াধীন আছে তাতে আমি নিজেই সন্তুষ্ট নই। আমার পরিকল্পনার স্মার্ট আধুনিক নাগরিকবান্ধব নগরী বিনির্মাণে আমি নাগরিক, রাজনীতিবিদ থেকে শুরু করে সবাই শ্রেণী পেশার মানুষের সহযোগিতা চাই।
গতকাল বেলা ২টা থেকে মাগরিবের নামাজের আগ পর্যন্ত সময়ে নগর ভবন ক্যাম্পাসে বর্তমান পরিষদের এক বছর পূর্তিতে নাগরিকদের মুখোমুখি অনুষ্ঠানে জবাবদিহিতায় তিনি এ কথা বলেন। করপোরেশনের সচিব আবু ছালেহ মো: মুসা জঙ্গীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেয়র। নাগরিকদের মধ্যে মেয়রের কাছে বিভিন্ন প্রশ্ন করেন রংপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রশিদ বাবু, রাজা রামমোহন ক্লাবের সভাপতি মনোয়ার হোসেন, সিনিয়র সাংবাদিক জয়নাল আবেদীন, আওয়ামী লীগ নেত্রী মমতাজ বেগম, ইঞ্জিনিয়ার পাড়ার নাট্যকর্মী হাসান আহমেদ, জুম্মাপাড়ার তাজ আহমেদ, মেডিক্যাল মোড়ের এমজি সাজ্জাদ হোসেন, গুড়াতিপাড়ার শেখ মোহাম্মদ আজহারুল ইসলাম, প্রথম খবরের বার্তা সম্পাদক শরিফুল ইসলাম স¤্রাট প্রমুখ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু, কাউন্সিলর রহমত উল্লাহ বাবলা, তৌহিদুল ইসলাম, হারাধন রায়, শফিকুল ইসলাম মিঠু, আমিনুল ইসলাম, ফেরদৌসী বেগম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, কাউন্সিলর ও প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু, কাউন্সিলর রহমত উল্লাহ বাবলা ও নাফিসা আমিন।
নাগরিকের বিভিন্ন প্রশ্নের উত্তরে বলেন, ঠিকাদার ব্যর্থতার কারণে নগরীতে বিগত মেয়রের আমলে কার্যাদেশ পাওয়া কাজগুলোর মধ্যে ১২টি কাজ শুরু করে ঠিকাদাররা কাজ বন্ধ করে দিয়েছেন। ফলে নগরবাসী মহা দুর্ভোগের শিকার হয়েছেন। যার কারণে আমার প্রথম বছরে নগরীর এই মহা দুর্ভোগ লাঘবে কাজগুলো সম্পন্ন করতে পারিনি। মেয়র বলেন, আমি পরিষদকে সাথে নিয়ে এ রকম ১২টি কাজের কার্যাদেশ বাতিল করে দিয়েছি। বাতিল করতে গিয়ে প্রসেসিংয়ে সময় লেগেছে। কারণ যতটুকু কাজ হয়েছে তার ইস্টিমেট করার পর তার জামানত বাতিল করে মামলা করতে হয়েছে।
এক প্রশ্নের উত্তরে মেয়র বলেন, রংপুরের উন্নয়নের মূল ¯্রােত শ্যামাসুন্দরী খাল ও কেডি খালের উন্নয়নের জন্য একটি মেগা প্রকল্পের ইস্টিমেট করে আমরা ইতোমধ্যেই মন্ত্রণালয়ে পাঠিয়েছি। সেখান থেকে যাচাই বাছাই করার জন্য মন্ত্রণালয় থেকে লোক আসার কথা রয়েছে। প্রায় সাড়ে ৮০০ কোটি টাকার এই প্রকল্পটি আশা করি এই অর্থবছরে একনেকে উঠবে। আশা করি প্রধানমন্ত্রী প্রকল্পটি অনুমোদন দেবেন। তাহলে রংপুর একটি তিলোত্তমা নগরীতে পরিণত হবে।
অপর এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, প্রতিটি ওয়ার্ডের সমস্যা চিহ্নিত করতে তারিখ নির্ধারণ করে মাইকিংয়ের মাধ্যমে প্রতিটি ওয়ার্ডে একটি করে মতামত নেয়ার অনুষ্ঠান করা হবে। সেখান থেকে ওয়ার্ডের এলিটসহ সব শ্রেণী পেশার মানুষের মতামতের আলোকে সেই ওয়ার্ডের উন্নয়নের পরিকল্পনা করা হবে।
এক প্রশ্নের উত্তরে মেয়র বলেন, সিটি করপোরেশনকে চারটি ভাগে ভাগ করে ময়লা আবর্জনা পরিষ্কার করা হচ্ছে। ২০ ও ২৪ নম্বর ওয়ার্ডে এই পদ্ধতির আলোকে মডেল ওয়ার্ড হিসেবে বাস্তবায়ন করা হচ্ছে। কোনো গাড়ি যদি ঢাকনা ছাড়া ময়লা নিয়ে যায়, তাহলে কনজারভেটিভ শাখার সংশ্লিষ্টদের কঠোর শাস্তি দেয়া হবে।
নাগরিকের প্রশ্নের উত্তরে তিনি রংপুরে বেঁচে থাকা ভাষাশহীদ এবং রংপুর পৌরসভার বেঁচে থাকা চেয়ারম্যান মেয়রদের অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানোর বিষয়ে ক্ষমা চান এবং অনুষ্ঠান শেষে সবার বাড়ি গিয়ে তাদের সাথে কুশল বিনিময়ের কথা বলেন।
এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, গত এক বছরে ৩০৬ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে রাস্তাঘাট, ব্রিজ কালভার্ট, ড্রেন স্ট্রিট লাইট নির্মাণ, পুনর্নির্মাণ, উন্নয়ন, রক্ষণাবেক্ষণ কর্মকাণ্ড চলমান রয়েছে ও ৮৮ কোটি ২ লাখ টাকা ব্যয়ে টেন্ডার প্রক্রিয়াধীন আছে, যা আগামী এক বছরে বাস্তবায়ন হয়ে গেলে নগরবাসীর নাগরিকসুবিধা অনেকাংশে বেড়ে যাবে।


আরো সংবাদ



premium cement
ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে! বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব

সকল