২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৮ শাবান ১৪৪৫
`

হারানো মোবাইল এবার ফেরত আসবেই!

হারানো মোবাইল এবার ফেরত আসবেই! - ছবি : সংগৃহীত

বর্তমানে আমাদের প্রায় সকলের কাছেই স্মার্টফোন একটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস। কারণ অফিসের কাজ থেকে শুরু করে দৈনন্দিন বিভিন্ন কাজ ফোনের মাধ্যমেই করা হয়। এর মধ্যে যদি কারো ফোন আচমকা হারিয়ে যায়, বা চুরি হয়ে যায় তাহলে তাকে খুবই অসুবিধার সম্মুখীন হতে হয়। কিন্তু, এই সমস্যা সমাধানের জন্য ভারত সরকার নতুন একটি পদক্ষেপ গ্রহণ করেছে। কারো ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে তাদের জন্য স্বস্তির খবর।

কারণ ভারত সরকার এমন একটি ওয়েবসাইটের চালু করতে চলেছে, যা হারিয়ে যাওয়া মোবাইল ফোন ট্র্যাক করতে সহায়তা করবে ৷ sancharsaathi.gov.in নামের ওই পোর্টালটিকে নতুন করে সাজানো হচ্ছে এবং ১৭ মে বিশ্ব টেলিকমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সোসাইটি দিবস উপলক্ষে এটি চালু করা হবে। এর মাধ্যমেই হারিয়ে যা বা চুরি হয়ে যাওয়া মোবাইল খুঁজে পাওয়া সম্ভব হবে।

sancharsaathi.gov.in নামের এই নতুন পোর্টালটি লোকেদের তাদের হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইল ফোন ট্র্যাক করতেও সাহায্য করবে। টেলিকমিউনিকেশন বিভাগের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে ট্যুইট করে এই তথ্য দেয়া হয়েছে। মোদি সরকার নতুন এই পোর্টাল sancharsaathi.gov.in নতুন করে সাজিয়ে তুলছে, যাতে এর মাধ্যমে ভারতের জনতার উপকার হয়।

ভারতের টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ১৭ মে, ২০২৩ sancharsaathi.gov.in পোর্টাল চালু করবেন। এখনও পর্যন্ত এই পোর্টালটি শুধুমাত্র দিল্লি এবং মুম্বই সার্কেলে কাজ করছে। ১৭ মের পর থেকে sancharsaathi.gov.in পোর্টালটি সারা দেশে কাজ করা শুরু করবে। এটি সমস্ত টেলিকম সার্কেলের সঙ্গে সংযুক্ত হারানো বা চুরি হওয়া মোবাইল ফোনগুলিকে ট্র্যাক করবে৷

sancharsaathi.gov.in পোর্টালে মোবাইল ব্যবহারকারীরা কী করতে পারেন?

sancharsaathi.gov.in পোর্টালের সাহায্যে, ব্যবহারকারীরা তাদের সিম কার্ড নম্বর অ্যাক্সেস করতে পারেন এবং অন্য আইডির মাধ্যমে সিম ব্যবহার করে যে কাউকে ব্লক করতে পারেন। Sancharsaathi নাগরিকদের তাদের নামে ইস্যু করা মোবাইল কানেকশনগুলো জানতে, সংযোগ বিচ্ছিন্ন করতে, হারিয়ে যাওয়া মোবাইল ফোন ব্লক/ট্রেস করতে এবং পোর্টালে দেয়া তথ্য অনুসারে নতুন/পুরনো মোবাইল ফোন কেনার সময় সরঞ্জামের সত্যতা যাচাই করতে অনুমতি দেয়।

সূত্র : নিউজ ১৮


আরো সংবাদ



premium cement