১৭ জুন ২০২৪
`

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় শান্তি প্রতিষ্ঠায় অস্ত্র চোরাচালান বন্ধে প্রচেষ্টা তুলে ধরলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি - ইন্টারনেট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ হয়ে ভারতে অস্ত্র চোরাচালানের পথ বন্ধ করতে উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় এসে বাংলাদেশ দিয়ে অস্ত্র চোরাচালানের পথ বন্ধ করে দিয়েছে।’

আজ শনিবার বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতানের ১০তলা ভবনের নির্মাণ কাজসহ চারটি প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন তিনি।

বাকি তিনটি প্রকল্প হলো বীর মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মনি সরণি (৮ লেন সড়ক), হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশু উদ্যান ও নজরুল সরোবর।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার উলফার মতো ভারতের বিভিন্ন গোষ্ঠীকে চোরাচালান অস্ত্র সরবরাহের সব পথ বন্ধ করে দিয়েছে।

তিনি বলেন, ‘ফলে ভারতের সেভেন সিস্টার্স রাজ্যে শান্তি বিরাজ করছে, আওয়ামী লীগ সেটাই করেছে। আর এটাই সবচেয়ে বড় কাজ।’

ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা) ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে সক্রিয় একটি সশস্ত্র জঙ্গি সংগঠন। যারা আসাম সঙ্ঘাতের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আদিবাসী আসাম জনগণের জন্য একটি স্বাধীন সার্বভৌম জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। ভারত সরকার ১৯৯০ সালে সংগঠনটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে নিষিদ্ধ ঘোষণা করে।

ভারতের সেভেন সিস্টার রাজ্যগুলো হলো মিজোরাম, আসাম, মণিপুর, মেঘালয়, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ ও নাগাল্যান্ড।

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন (এলজিআরডি) মন্ত্রী মো: তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, স্থানীয় সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাসিম ও এলজিআরডি সচিব মুহাম্মদ ইব্রাহিম।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার

সকল