২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩০, ২০ মহররম ১৪৪৬
`

বাংলাদেশের সাথে সৌদি আরবের সম্পর্ক ভ্রাতৃত্বের : সৌদি রাষ্ট্রদূত

বাংলাদেশের সাথে সৌদি আরবের সম্পর্ক ভ্রাতৃত্বের : সৌদি রাষ্ট্রদূত - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশের সাথে সৌদি আরবের সৌহার্দ্যপূর্ণ ও ভ্রাতৃত্বের সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আদ দুহাইলান।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বারীধারা ডিপ্লোমেটিক জোনের একটি হোটেলে রাজকীয় সৌদি দূতাবাসের রিলিজিয়াস অ্যাটাসি অফিস আয়োজিত হিফজুল কোরআন চুড়ান্ত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের সাথে সৌদি আরবের সুসম্পর্ক রয়েছে। সৌদি সরকার সবসময় বাংলাদেশের পাশে রয়েছে। বাংলাদেশের কয়েক মিলিয়ন কর্মী সৌদির উন্নয়ন কর্মকাণ্ডে ভুমিকা রাখছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশীদের জন্য প্রতিদিন প্রায় চার-পাঁচ হাজার ভিসা ইস্যু করা হচ্ছে। রুট টু মক্কা উদ্যোগের মাধ্যমে হাজিদের সেবার মান আগের থেকে অনেক বাড়ানো হয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সৌদি দূতাবাসের কর্মকর্তা সাদওয়াদ সোয়াদ, প্রতিযোগিতার বিচারক হুফফাজুল কোরআন ফাউন্ডেশনের চেয়ারম্যান শাইখ আব্দুল হক, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান প্রমুখ।

সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আদ দুহাইলান বলেন, বাংলাদেশে সৌদি আরবের অনেক বিনিয়োগ রয়েছে। বাংলাদেশীদেরও সৌদি আরবে বিনিয়োগ করার সুযোগ রয়েছে। তাছাড়া বাংলাদেশের দারিদ্র-পীড়িত মানুষের জন্য বিশেষ করে রোহিঙ্গাদের জন্য কিং সালমান ফাউন্ডেশন ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, কিয়ামতের দিন কোরআনের হাফেজরা অনেক সম্মানিত ও মর্যাদাবান হবেন। এজন্য সৌদি আরবের বর্তমান বাদশা ও যুবরাজ সব সময় কোরআনের প্রচার-প্রসারের বিষয়টি গুরুত্ব দিয়ে আসছেন। প্রতি বছর বিভিন্ন ভাষায় কোরআন অনুবাদ করে বিতরণ করে থাকে সৌদি সরকার। বাংলাদেশেও এ বছর কোরআনের ১০ লাখ কপি বিতরণ করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশী হাফেজরা বিশ্বের কোরআন হিফজ প্রতিযোগিতায় নিয়মিত ভালো করে আসছে। বাংলাদেশীরা সৌদি আরবে হিফজুল কোরআন প্রতিযোগিতার বিচারক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। আর্ন্তজাতিক প্রতিযোগিতায় বিজয়ী হফেজ তাকরিমকে আমরা সম্মাননা জানিয়েছিলাম। সম্প্রতি যারা আর্ন্তজাতিক পর্যায়ে ভালো করেছেন তাদেরও রাজকীয় সৌদি দূতাবাস সম্মাননা জানাবে।

জানা যায়, রাজকীয় সৌদি দূতাবাসের রিলিজিয়াস অ্যাটাসি অফিস আয়োজিত হিফজুল কোরআন প্রতিযোগিতা গত দুমাস ধরে চলে আসছে। প্রথমে বিভিন্ন জেলা ও অঞ্চলে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর বিভাগীয় পর্যায়ে এবং সর্বশেষ সকাল থেকে বিকেল পর্যন্ত ঢাকায় চুড়ান্ত প্রতিযোগিতা শেষে ১৫ পারা ও ৩০ পারা বিভাগে পাঁচজন করে মোট ১০ জনকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি সৌদি রাষ্ট্রদূত বিজয়ীদের হাতে ক্রেস্ট, সনদপত্র ও সম্মানি হিসেবে নগদ টাকা তুলে দেন।

প্রতিযোগিতায় ১৫ পারা পর্বে প্রথম হয়েছে মো: শুয়াইব হাসান, দ্বিতীয় হয়েছে আব্দুল্লাহ তাইয়্যীব রাওয়াহা, তৃতীয় আব্দুর রহমান জামী, চতুর্থ মো: হুযাইফা ও পঞ্চম হয়েছে আনাস মাহফুজ। ৩০ পারা পর্বে প্রথম হয়েছে আব্দুল্লাহ বিন নূর, দ্বিতীয় মো: আনাস প্রধান, তৃতীয় সাদমান শাহরিয়ার, চতুর্থ নুমান ও পঞ্চম হয়েছে মুস্তাকিম বিল্লাহ।


আরো সংবাদ



premium cement