২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮ ফাল্গুন ১৪৩০, ১০ শাবান ১৪৪৫
`

ব্রিকসের নতুন ছয় সদস্য

ব্রিকসের নতুন ছয় সদস্য - ছবি : সংগৃহীত

ভারত, চীন, রাশিয়া, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত বৈশ্বিক জোট ব্রিকসে নতুন ছয়টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন ছয়টি দেশ হলো মিসর, ইথিওপিয়া, ইরান, আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) জোহানেসবার্গে তিন দিনের শীর্ষ সম্মেলনের শেষ দিনে এ ঘোষণা করা হয়।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, ব্রিকস গ্রুপ অব নেশনস ছয়টি দেশ- আর্জেন্টিনা, মিসর, ইরান, ইথিওপিয়া, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে ব্লকের নতুন সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

যদিও ব্রিকস ব্লক সম্প্রসারণের বিষয়ে বিতর্ক রয়েছে। কতটা দেশ এবং কত দ্রুত তা নিয়ে নেতাদের মধ্যে বিভক্তি ছিল।

তবে ব্রিকস সদস্যরা প্রকাশ্যে ব্লকের বৃদ্ধির জন্য সমর্থন প্রকাশ করেছে।
সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
মণিরামপুরে ট্রাক ও মোটরসাইকেলের মখোমুখি সংঘর্ষে নিহত ২ সুষম উন্নয়ন নিশ্চিতে দরকার ঐতিহ্যকে ধারণ ও লালন : নসরুল হামিদ নারায়ণগঞ্জে অস্ত্র তৈরির কারখানা আবিষ্কার, সরঞ্জামসহ গ্রেফতার ১ উখিয়ায় ইজিবাইকের ধাক্কায় রোহিঙ্গা শিশু নিহত উজিরপুরে একজনের ২ বছরের কারাদণ্ড সুষম উন্নয়ন নিশ্চিতে দরকার ঐতিহ্যকে ধারণ ও লালন : নসরুল হামিদ তারা আমাকে জেলে পাঠাতে পারেন : ড. ইউনূস ভারতে কৃষকদের ফের ‘দিল্লি চলো’, নতুন রফার প্রস্তাব কেন্দ্রের এবার তাড়া খেয়ে বইমেলা ছাড়লেন হিরো আলম মার্কিন ভেটোর কারণে গাজার হামলা বাড়িয়েছে ইসরাইল : চীন বন্দী বিনিময়ের চেয়ে যে বিষয়টিকে বেশি গুরুত্ব দিলেন ইসরাইলি অর্থমন্ত্রী

সকল