০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


অকাস চুক্তিতে নিউডিল্যান্ডকে চায় যুক্তরাষ্ট্র

অকাস চুক্তিতে নিউডিল্যান্ডকে চায় যুক্তরাষ্ট্র। - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা চুক্তি ‘অকাস’-এ নিউজিল্যান্ডকেও নিতে চায় যুক্তরাষ্ট্র।

অকাস চুক্তির পরিধি বাড়াতে চায় যুক্তরাষ্ট্র। নিউজিল্যান্ডে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বলেছেন, ওয়েলিংটনের জন্যও অকাসের দরজা খোলা আছে। অন্যরাও চাইলে এতে সামিল হতে পারে।

ব্লিংকেন বলেছেন, ‘আমরা দীর্ঘ দিন ধরে নিউজিল্যান্ডের সাথে সবচেয়ে গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তার বিষয়টি নিয়ে কাজ করেছি। আমরা অকাস তৈরি করেছি। সেখানে নিউজিল্যান্ডের জন্যও দরজা খোলা।’

নিউজিল্যান্ডের প্রতিক্রিয়া
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হপকিনস বুধবার বলেছেন, ‘অকাস নিয়ে আমরা আলোচনার দরজা খুলে রেখেছি।’

নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার বলেছেন, ‘নিউজিল্যান্ড পরমাণু-মুক্ত বিশ্ব চায়। আমরা আমাদের এই অবস্থান বদলাব না। আমরা পরমাণু সাবমেরিন-মুক্ত প্রশান্ত মহাসাগর চাই।

অকাস চুক্তি কী?
অকাস হলো ২০৩০-এর শেষে বা ২০৪০-এর শুরুর দিকে যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার নতুন উচ্চপ্রযুক্তির সাবমেরিন তৈরি ও মোতায়েনের পরিকল্পনা। এই উন্নত প্রযুক্তি দেবে যুক্তরাষ্ট্র। চুক্তি অনুসারে ব্রিটিশ ও মার্কিন সাবমেরিন অস্ট্রেলিয়ায় মোতায়েন করা হবে। অস্ট্রেলিয়ার নৌ-বাহিনীর কর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডই হলো যুক্তরাষ্ট্রের প্রধান বন্ধু দেশ।

কিন্তু অকাস নিয়ে নিউজিল্যান্ডের সামনে একটা চ্যালেঞ্জ আছে। তারা বাণিজ্যিক ক্ষেত্রে চীনের ওপর খুব বেশি করে নির্ভরশীল। সম্প্রতি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বেজিং সফর করেছেন। দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার করার কথা বলা হয়েছে।

চীন মনে করে, অকাস হয়েছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভারসাম্য ব্যহত করতে। অর্থাৎ, অকাসের লক্ষ্য হলো চীনের প্রভাব খর্ব করা। সেখানে নিউজিল্যান্ড যোগ দিলে চীনের সাথে সম্পর্ক খারাপ হতে পারে।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
পশ্চিম তীরে ৫ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী ব্রাজিলে ভয়াবহ বন্যা, নিরাপদ স্থানে সরানো হয়েছে ৭০ হাজার লোক ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রীকে জিজ্ঞাসাবাদ চলছে সুন্দরবনে আগুন : নেভানোর চেষ্টা চলছে, তবে সময় লাগবে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আ’লীগের নীতিগত সিদ্ধান্ত : কাদের মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা

সকল