১৫ মে ২০২৪, ০১ জৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলকদ ১৪৪৫
`


চীনা মুদ্রা ইউয়ানে রাশিয়ার তেলের দাম পরিশোধ করবে পাকিস্তান

চীনা মুদ্রা ইউয়ানে রাশিয়ার তেলের দাম পরিশোধ করবে পাকিস্তান - ছবি : সংগৃহীত

রাশিয়ার কাছ থেকে কেনা জ্বালানি তেলের দাম চীনা মুদ্রার ইউয়ানে পরিশোধ করার পরিকল্পনা নিয়েছে পাকিস্তান। সরকারি সূত্রের বরাত দিয়ে গতকাল (শনিবার) স্থানীয় গণমাধ্যম এ খবর দিয়েছে।

রাশিয়া থেকে তেলের প্রথম চালান জুন মাসের প্রথম দিকে পাকিস্তানের বন্দরে পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রথম কার্গো জাহাজে সাড়ে সাত লাখ ব্যারেল অপরিশোধিত তেল রয়েছে।

পাকিস্তানের সরকারি সূত্র অর্থ পরিশোধের মডেল সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি এবং রাশিয়ার কাছ থেকে পাকিস্তান কী ধরনের মূল্য ছাড় পাবে তাও বলা হয়নি। ক্রেতা এবং বিক্রেতার স্বার্থ রক্ষার জন্য এ সম্পর্কিত তথ্য প্রকাশ্যে আনা যাচ্ছে না বলে ওই সূত্র উল্লেখ করেছে।

প্রথম চালানে রাশিয়া উরাল ক্রুড সরবরাহ করছে এবং ধারণা করা হচ্ছে পাকিস্তান রিফাইনারি লিমিটেড এই তেল পরিশোধনের দায়িত্ব পালন করবে।

অন্য কয়েকটি সূত্র জানিয়েছে, পাকিস্তান রাশিয়ার কাছ থেকে প্রতি ব্যারেল তেল ৫০ থেকে ৫২ ডলারে কিনবে যা জি-সেভেনভুক্ত দেশগুলোর বেধে দেয়া মূল্য সীমার চেয়ে কম। জি সেভেন রাশিয়ার তেলের মূল্য সীমা ৬০ ডলার বেঁধে দিয়েছে।

চলতি বছরের প্রথম দিকে রাশিয়া এবং পাকিস্তান তেল কেনার ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছায়। রাশিয়া থেকে কম দামে তেলের চালান পৌঁছালে তা অর্থনৈতিক সঙ্কটে থাকা পাকিস্তানের জন্য বড় স্বস্তির কারণ হবে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
খাদ্য মূল্যস্ফীতির চক্রে নিম্ন আয়ের মানুষ স্বর্ণের অলঙ্কার বিক্রিতে মজুরি ৬ শতাংশ ফ্রান্সে কারা কর্মকর্তাদের হত্যা করে প্রিজনভ্যান থেকে আসামি ছিনতাই নিউ কালেডোনিয়ায় সহিংসতার পর কারফিউ, বন্ধ বিমানবন্দর থাইল্যান্ডের কারাগারে অনশনে থাকা তরুণীর মৃত্যু ভারতীয় পত্রিকার রিজার্ভ চুরির খবর মিথ্যা : বাংলাদেশ ব্যাংক প্রধানমন্ত্রীর ছবি ব্যঙ্গোক্তি করে ফেসবুকে পোস্ট, যুবলীগ নেতা গ্রেফতার রাফা ক্রসিং বন্ধের জন্য মিসরকে দায়ী করল ইসরাইল দেশের মাটি ধরে রাখাই এখন অনেক কঠিন : কিয়েভ কুবি শিক্ষার্থীর বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ ডোনাল্ড লু'র সফর নিয়ে আ'লীগ ও বিএনপিতে এত কথাবার্তা কেন?

সকল