২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

মারকাযুল লুগাতিল আরাবিয়া বাংলাদেশের উদ্যোগে আরবি ভাষা বিষয়ক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

মারকাযুল লুগাতিল আরাবিয়া বাংলাদেশের উদ্যোগে আরবি ভাষা বিষয়ক জাতীয় সেমিনার অনুষ্ঠিত - ছবি : নয়া দিগন্ত

ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত আরবি ভাষা বিষয়ক বিশেষায়িত প্রতিষ্ঠান মারকাযুল লুগাতিল আরাবিয়্যার উদ্যোগে আরবি ভাষা প্রশিক্ষক ও সাহিত্যিকদের মিলনমেলা এবং বাংলাদেশে আরবি ভাষা : বাস্তবতা ও প্রত্যাশা শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার মারকাযুল লুগার প্রতিষ্ঠাতা পরিচালক শায়খ মহিউদ্দীন ফারুকীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন জামিয়াতুল উসতাজের মুদির উসতাজ শফিকুল ইসলাম আল ইমদাদী, অ্যারাবিক মডেল মাদরাসার প্রিন্সিপাল উসতাজ আব্দুল্লাহ মোস্তফা, মোমেনশাহীর মারকাযুল বয়ানের উসতাজ মাহমুদ জুনাইদ, নূরুল কুরআন একাডেমির উসতাজ আব্দুল্লাহ আল মাসউদ, বগুড়া মাদরাসাতুল মাদিনা থেকে উসতাজ মুফতি মুনাওয়ার হুসাইন, সিবাওয়াই ইনিস্টিটিউটের উসতাজ নাজমুল হাসান, আলবাব ইনিস্টিটিউটের উসতাজ মাহমুদ হাসান, নিবারাস একাডেমির উসতাজ ওয়ালিউল্লাহসহ বিভিন্ন পর্যায়ে আরবি ভাষা শিক্ষাদানের সাথে জড়িত প্রায় অর্ধশত প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

‘বাংলাদেশে আরবি ভাষা শিক্ষা : বাস্তবতা ও প্রত্যাশা’ শীর্ষক এ সেমিনার ও মিলনমেলাটি উদযাপিত হয় নানা কার্যক্রমের মধ্যে দিয়ে। সকাল ১০টা থেকে মূল পর্বে ছিল বাংলাদেশে আরবি ভাষা শিক্ষাদান বিষয়ে নানা সংকট ও এ থেকে উত্তরণের পথ-পন্থা সম্বলিত উন্মুক্ত আলোচনা। অংশগ্রহণকারী মেহমানগণ আলোচ্য বিষয়ে নিজ নিজ অভিজ্ঞতার আলোকে আরবি ভাষার ময়দানে নানা সংকট ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

এছাড়াও মারকাযের আনন্দঘন পরিবেশে হালকা বিনোদন ও আপ্যায়নের মধ্যে দিয়ে প্রথম অধিবেশন সমাপ্ত হয়। দ্বিতীয় অধিবেশনে সকলের মাঝে উপহার ও উপস্থিতি সার্টিফিকেট প্রদানের মধ্য দিয়ে এক দিনব্যাপী আয়োজিত এ অনুষ্ঠান সমাপ্ত হয়।

ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত মেহমানগণ আয়োজনটির ভূয়সী প্রশংসা করেন এবং হৃদয়খোলা উচ্ছ্বাস প্রকাশ করেন। সাথে সাথে এমন অসাধারণ উদ্যোগ গ্রহণের জন্য সকলেই শায়খ মহিউদ্দীন ফারুকীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়াও আরবি ভাষার উন্নয়নে এ ধরনের আয়োজন ব্যাপক কার্যকরী ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তারা।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল