১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


হজের নিবন্ধন শুরু ৮ ফেব্রুয়ারি

হজের নিবন্ধন শুরু ৮ ফেব্রুয়ারি - ছবি : সংগৃহীত

চলতি বছরে পবিত্র হজে যেতে আগামী ৮ ফেব্রুয়ারি (বুধবার) থেকে সরকারি ও বেসরকারিভাবে নিবন্ধন শুরু হবে। আর তা চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

রোববার হজযাত্রী নিবন্ধনের বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। উপ-সচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নানা দিক নির্দেশনা দেয়া হয়েছে।

এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসুল্লি হজ করার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন এবার হজ করার সুযোগ পাবেন। আর এতে সরকারি ব্যবস্থাপনায় খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারিভাবে খরচ হবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। আর বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা।

গত ১ ফেব্রুয়ারি সরকারিভাবে ধর্ম প্রতিমন্ত্রী সংবাদ সম্মেলন করে হজ প্যাকেজ ঘোষণা করেন। আর তার একদিন পর ২ ফেব্রুয়ারি হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) বেসরকারিভাবে হজ প্যাকেজ ঘোষণা করে।

এর আগে, গত ৯ জানুয়ারি সৌদি আরবে হজ চুক্তি অনুষ্ঠিত হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এবং সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল- রাবিয়াহ স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী নির্ধারিত কোটার বাইরে হজ টিমের (প্রশাসনিক ও মেডিক্যাল) সদস্য হিসেবে আরো ১ হাজার ২৭০ জন সৌদি আরবে যেতে পারবেন।

সিদ্ধান্ত অনুযায়ী, এবার রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশে সমাপ্ত হবে। হজযাত্রীদের অবশ্যই কোভিড-১৯ ভ্যাকসিনেটেড থাকতে হবে। জেদ্দা দিয়ে ৭০ শতাংশ এবং মদিনা দিয়ে ৩০ শতাংশ হজযাত্রী আসা-যাওয়া করবেন। এছাড়া এবার ৬৫ বছরের ওপরে বয়সীদের হজে গমনে যে নিষেধাজ্ঞা ছিল তা তুলে নেয়া হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।


আরো সংবাদ



premium cement