২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`

বিশ্বের সব সম্পদের দুই-তৃতীয়াংশ যাচ্ছে এক শতাংশ ধনীর পকেটে : অক্সফাম

- ছবি - ইন্টারনেট

বিশ্বে ২০২০ সাল থেকে যত সম্পদ হয়েছে, তার দুই-তৃতীয়াংশ যাচ্ছে এক শতাংশ ধনীর পকেটে। যার মূল্য ৪২ ট্রিলিয়ন মার্কিন ডলার। অক্সফাম এই তথ্য জানিয়েছে।

সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভার সাথে মিল রেখে একটি নতুন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সোমবার অক্সফামের ‘সারভাইভাল অফ দ্য রিচেস্ট’ প্রতিবেদনটি প্রকাশিত হয়। এতে বলা হয়েছে, বিশ্বের জনসংখ্যার নিচের দিকে থাকা ৯৯ শতাংশ মানুষ যা পেয়েছে তার প্রায় দ্বিগুণ সম্পদ ওই ধনীরা পটেকে ভরছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিলিয়নিয়ারের আয় প্রতিদিন গড়ে ২.৭ বিলিয়ন মার্কিন ডলার বাড়ছে। অপরদিকে ১.৭ বিলিয়ন শ্রমিক এমন দেশে বসবাস করছে, যেখানে মুদ্রাস্ফীতি মজুরি ছাড়িয়ে যাচ্ছে।

একই সময়ে বিশ্বের বিলিয়নিয়ারদের অর্ধেক এমন দেশে বসবাস করে যেখানে সরাসরি বংশধরদের কোনো উত্তরাধিকার ট্যাক্স দিতে হয় না।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই আলোচনার মাধ্যমে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা উচিত : হোয়াইট হাউস বুড়িচংয়ে পানিতে ডুবে ২ বোনের মৃত্যু ভারতে পাচার হওয়া ৩ বাংলাদেশী নারীকে ৩ বছর পর ফেরত ইউরোপীয় দেশগুলোর রাষ্ট্রীয় স্বীকৃতিকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা অভয়নগরে মায়ের লাঠির আঘাতে মেয়ের মৃত্যু করোনায় ক্ষতিগ্রস্ত প্রার্থীদের এনটিআরসিএতে আবেদন গ্রহণের দাবি মমতার মন্তব্যে কেন ক্ষুব্ধ সাধু-সন্তদের একাংশ?

সকল