১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এক চোখের দৃষ্টি হারিয়েছেন সালমান রুশদি

এক চোখের দৃষ্টি হারিয়েছেন সালমান রুশদি - ছবি : সংগৃহীত

গত আগস্টে পশ্চিম নিউইয়র্কে একটি সাহিত্য অনুষ্ঠানের মঞ্চে হামলার ফলে সালমান রুশদির এক হাত পঙ্গু এবং এক চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে তার এজেন্ট জানিয়েছে।

অ্যান্ড্রু ওয়াইলি, যিনি সল বেলো এবং রবার্তো বোলানোর মতো বড় সাহিত্যিকের প্রতিনিধিত্ব করেন। তিনি স্প্যানিশ পত্রিকা এল পাইসের সাথে একটি সাক্ষাত্কারে নিষ্ঠুর আক্রমণে রুশদির আঘাতের বিস্তারিত বিবরণ বর্ণনা করেন।

ওয়াইলি লেখকের ক্ষতকে অত্যন্ত গভীর বলে বর্ণনা করেন এবং একটি চোখের দৃষ্টিশক্তি হারানোর কথা উল্লেখ করেন। তার ঘাড়ে তিনটি গুরুতর ক্ষত ছিল। একটি হাত অক্ষম কারণ তার বাহুর স্নায়ু কেটে গেছে। এছাড়া, তার বুকে এবং ধড়ে আরো প্রায় ১৫টি ক্ষত রয়েছে।

৭৫ বছর বয়সী ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর লেখক দু’মাসেরও বেশি সময় ধরে এখনো হাসপাতালে আছেন কিনা তা বলতে রাজি হননি এজেন্ট। পুলিশ সে সময় জানিয়েছিল, নিউ জার্সির লেক এরি থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে চৌতাকুয়া ইনস্টিটিউশনে রুশদির বক্তৃতা দেয়ার ঠিক আগে ২৪ বছর বয়সী এক ব্যক্তি লেখকের ঘাড়ে ও মাথায় উপর্যুপরি ছুরিকাঘাত করেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু

সকল