২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

এক চোখের দৃষ্টি হারিয়েছেন সালমান রুশদি

এক চোখের দৃষ্টি হারিয়েছেন সালমান রুশদি - ছবি : সংগৃহীত

গত আগস্টে পশ্চিম নিউইয়র্কে একটি সাহিত্য অনুষ্ঠানের মঞ্চে হামলার ফলে সালমান রুশদির এক হাত পঙ্গু এবং এক চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে তার এজেন্ট জানিয়েছে।

অ্যান্ড্রু ওয়াইলি, যিনি সল বেলো এবং রবার্তো বোলানোর মতো বড় সাহিত্যিকের প্রতিনিধিত্ব করেন। তিনি স্প্যানিশ পত্রিকা এল পাইসের সাথে একটি সাক্ষাত্কারে নিষ্ঠুর আক্রমণে রুশদির আঘাতের বিস্তারিত বিবরণ বর্ণনা করেন।

ওয়াইলি লেখকের ক্ষতকে অত্যন্ত গভীর বলে বর্ণনা করেন এবং একটি চোখের দৃষ্টিশক্তি হারানোর কথা উল্লেখ করেন। তার ঘাড়ে তিনটি গুরুতর ক্ষত ছিল। একটি হাত অক্ষম কারণ তার বাহুর স্নায়ু কেটে গেছে। এছাড়া, তার বুকে এবং ধড়ে আরো প্রায় ১৫টি ক্ষত রয়েছে।

৭৫ বছর বয়সী ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর লেখক দু’মাসেরও বেশি সময় ধরে এখনো হাসপাতালে আছেন কিনা তা বলতে রাজি হননি এজেন্ট। পুলিশ সে সময় জানিয়েছিল, নিউ জার্সির লেক এরি থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে চৌতাকুয়া ইনস্টিটিউশনে রুশদির বক্তৃতা দেয়ার ঠিক আগে ২৪ বছর বয়সী এক ব্যক্তি লেখকের ঘাড়ে ও মাথায় উপর্যুপরি ছুরিকাঘাত করেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল