২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গণস্বাস্থ্য হাসপাতালে অল্প খরচে পেটের ১৮ কেজি টিউমার অপসারণ

গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে অপসারণ করা হলো পেটের ১৮ কেজি টিউমার - ছবি : নয়া দিগন্ত

রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে আবুল কালাম নামে ৬০ বছরের এক রোগীর পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করা হয়েছে। অন্য বেসরকারি হাসপাতালে এ ধরনের অপারেশনে দুই থেকে তিন লাখ টাকা খরচ হলেও মাত্র ৩০ হাজার টাকায় এ অপারেশনটি সম্পন্ন করা হয়। রোগী এখন সম্পূর্ণ সুস্থ ও বিপদমুক্ত বলে জানিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসক।

বৃহস্পতিবার (১১ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু বিষয়টি জানান।

বিবৃতিতে জানানো হয়, গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে আবুল কালাম নামে ৬০ বছরের এক রোগীর পেট থেকে ১৮ কেজি ওজনের একটি টিউমার অপসারণ করা হয়েছে।

গণস্বাস্থ্য নগর হাসপাতালের অধ্যাপক ডা: মোঃ আকরাম হোসেনের (এমবিবিএস, এফসিপিএস-সার্জারি, এফআরসিএস-এডিনবরা) নেতৃত্বে একদল চিকিৎসক। অপারেশন টিমে আরো ছিলেন ডা: নাজিবুল ইসলাম, সজিব কুমার শাহা, ডা: তাওহীদ খান, ডা: সামিয়া আক্তার এবং অ্যানেস্থেসিয়ায় ছিলেন ডা: গোলাম রাব্বানী ও ডা: নাইম সর্দার সুমন।

এতে বলা হয়, লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার পূর্ব ভাদুর গ্রামের আবুল কালাম (৬০) ২ ছেলে ও ২ কন্যা সন্তানের জনক ও স্ত্রী নিয়ে বাড়িতে সাংসারিক কাজ করে সুখে দিনযাপন করেন। চার মাস আগে তার পেটে ছোট টিউমার অনুভূত হয়। গত একমাস থেকে তার পেটে হঠাৎ টিউমার অস্বাভাবিকভাবে বেড়ে যায়। পেটে প্রচণ্ড ব্যথার কারণে তার চলাফেরা ও ঘুমে ব্যাঘাত ঘটে। গত মাসের ৩০ জুলাই তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন টিউমার অপারেশনের জন্য কিন্তু ৪ দিন অপেক্ষা করেও অপারেশনের তারিখ না পেয়ে গত ৪ আগস্ট ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে স্বনামধন্য জেনারেল সার্জারি অধ্যাপক মোঃ আকরাম হোসেনের অধীনে ভর্তি হন। ডাক্তার রোগীর সবকিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে তার বিপদ বুঝে দ্রুত সময়ক্ষেপণ না করে গত ৬ আগস্ট সকাল ১১টা হতে বিকেল ৩টা পর্যন্ত ৪ ঘণ্টাব্যাপী তার পেটে সফল অস্ত্রোপচার করেন এবং তার পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমারটি অপসারণ করেন।

বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে রোগীর ফলোআপ দেখতে এসে প্রফেসর ডা: আকরাম হোসেন বলেন, ‘রোগীর টিউমার অস্বাভাবিকভাবে দ্রুত সময়ে যেভাবে বেড়ে যাচ্ছিলো অপরেশন দেরিতে করলে এ ধরনের রোগীদের জীবন বিপন্ন হওয়া ছাড়াও টিউমার থেকে জটিল রোগ ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। অপারেশনের কারণে তিনি এখন বিপদমুক্ত। আশা করি এখন তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন এবং আগের মতো চলাফেরা কাজ-কর্ম করতে পারবেন।

তিনি আরো বলেন, এ ধরনের বড় টিউমারের রোগী সারাদেশে বছরে খুব বেশি অপারেশন হয় না।

প্রফেসর ডা: আকরাম হোসেন ঢাকা মেডিক্যাল কলেজ থেকে ১৯৭৭ সালে পড়াশুনা শেষ করে অত্যন্ত সুনামের সাথে আশির দশকে ইরাকে তিন বছর এবং পরে ১৯৯৫ সাল থেকে ১২ বছর সৌদি আরবের কিং ফাহাদ সেন্ট্রাল হসপিটালে সার্জারিতে চিকিৎসাসেবা দেন। পরবর্তীতে তিনি ১২ বছর উত্তরা আধুনিক মেডিক্যাল কলেজ হাসপাতালে সার্জারি বিভাগের প্রধানসহ আড়াই বছর প্রিন্সিপালের দায়িত্ব পালন করেছেন।

তিনি লিভার টিউমার, ল্যাপারাস্কপি, পাইলস লেজার অপারেশন, গল্ডব্লাডার, হার্নিয়া, অগ্নাশয় ক্যান্সার, কলন ক্যান্সার, পাকস্থলী ক্যান্সারসহ নানাহ জটিল রোগের অপারেশন করেন।

বার্তায় আরো জানানো হয়, ‘অন্যসব বেসরকারী হাসপাতাল থেকে গণস্বাস্থ্য হাসপাতাল অনেক সাশ্রয়ী, মাত্র ৩০ হাজার টাকা খরচে এ অপারেশন করা হয়। বাংলাদেশেই অন্যসব বেসরকারি হাসপাতালে এ ধরনের টিউমার অপারেশনে ২ থেকে ৩ লাখ টাকা খরচ লাগতো। বিশেষজ্ঞদের মাধ্যমে ‘গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে বিভিন্ন ক্ষেত্রে সেরা চিকিৎসা’র সুব্যবস্থা আছে। প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত

সকল