২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রাম নগরীতে কর বাড়ানো হবে না, আওতা বাড়বে : চসিক মেয়র

চট্টগ্রাম নগরীতে কর বাড়ানো হবে না, আওতা বাড়বে : চসিক মেয়র - ছবি : সংগৃহীত

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, ‘নগরবাসীর ওপর কোনো কর বাড়ানো হবে না, শুধুমাত্র করের আওতা বাড়ানো হবে। তবে সর্বশেষ গৃহকর পুনঃমূল্যায়নে অসংগতি আপিল করলে তাদের জন্য সহনীয় পর্যায়ে কর নির্ধারণ করা হবে।’

এয়াড়াও মেয়র সিটি করপোরেশনের বিধিবিধানের আওতায় কর আদায়ের যে খাত আছে সে খাত থেকে কর আদায়ের উদ্যোগ নেয়ারও ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার দুপুরে টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনে সম্মেলন কক্ষে চসিক কর্তৃক গঠিত স্থায়ী কমিটিসমূহের সভার সিদ্ধান্তসমূহ পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে মেয়র একথা বলেন।

চসিক ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, স্ট্যান্ডিং কমিটিসমূহের সভাপতি কাউন্সিলর অধ্যাপক মো. ইসমাইল, আবদুস সালাম মাসুম, মো. আব্দুল মান্নান, মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী, জহর লাল হাজারী, শৈবাল দাশ সুমন, মো. সলিমুল্লাহ বাচ্চু, আতাউল্লাহ চৌধুরী, মো. মোবারক আলী, কাজী নুরুল আমিন, গাজী শফিউল আজিম, মো. জহুরুল আলম জসিম, আবদুল বারেক, মো. ইলিয়াছ, নাজমুল হক ডিউক, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার প্রমুখ ।

মেয়র বলেন, আগামী রমজানে যাতে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি না ঘটে সে বিষয়ে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হবে। নগরীর বাজারগুলো নিয়মিত তদারকির মাধ্যমে মূল্যতালিকা প্রদর্শন, ভেজাল ও মানহীন পণ্য বিক্রয় নিয়ন্ত্রণ করতে হবে। এছাড়া বাজারগুলোর স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে তদারকি ও সচেতনতা বৃদ্ধি করতে হবে। তিনি অবৈধ বাজার উচ্ছেদপূর্বক রাস্তা ও ফুটপাতে বাজার বসা বন্ধের উদ্যোগ নিতে নিদের্শনা প্রদান করে বলেন, ইতিপূর্বে নগরীর তিনটি বাজারে পলিথিন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। নগরীর অবশিষ্ট বাজারগুলোতেও পলিথিন ব্যবহার বন্ধে উদ্যোগ গ্রহণ করা হবে বলে তিনি জানান।

সভায় বলা হয়, অমর একুশকে সামনে রেখে প্রতিবছরের ন্যায় বইমেলা অনুষ্ঠানের যে সকল আয়োজন করা হয় তার সকল প্রস্তুতি থাকা সত্ত্বেও সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে কি ব্যবস্থা নেয়া যায় এ ব্যাপারে প্রকাশকদের সাথে মতবিনিময় করে সিদ্ধান্ত নেয়া হবে। সাগরিকায় চসিকের নিজস্ব নির্মাণ সামগ্রী পরীক্ষাগারটি আবার সচল করার উদ্যোগ নিতে মেয়র সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement