২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


দীর্ঘ ৫৫ বছর পর চালু হলো চিলাহাটি-হলদিবাড়ির রেললাইন

দীর্ঘ-৫৫-বছর-পর-চালু-হলো-চিলাহাটি-হলদিবাড়ির-রেল-লাইন - ছবি : সংগৃহীত

দীর্ঘ ৫৫ বছর প্রতীক্ষার পর শুরু হলো বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে বন্ধ থাকা রেলপথ। বৃহস্পতিবার থেকেই চলবে রেল। প্রথমে পণ্যবাহী ট্রেন চললেও আগামী ২৬ মার্চ থেকে এ পথ দিয়ে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচলের পরিকল্পনা রয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই রেল যোগাযোগের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে দুই শীর্ষ নেতা করোনা পরবর্তী সহযোগিতা আরো জোরদার করাসহ দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে বিস্তারিত আলোচনা করছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বৈঠকের আগেই দু’দেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক করা হয়েছে। সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাণিজ্য, কৃষি, জ্বালানি ও পরিবেশসহ অন্যান্য বিষয়ে এ চুক্তি স্মারক সই হয়। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ও বাংলাদেশের পক্ষে নিজ নিজ বিভাগের কর্মকর্তরা এম ও ইউ স্বাক্ষর করেন।

জানা যায়, দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে সীমান্ত যেন শান্তিপূর্ণ থাকে, একইসাথে ভারতের ক্রেডিট লাইনের আওতায় দ্রুত প্রকল্প বাস্তবায়ন নিয়ে বাংলাদেশের পক্ষ থেকে আলোচনা প্রাধান্য পাবে।


আরো সংবাদ



premium cement