০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


সমুদ্র পর্যবেক্ষণে নতুন উপগ্রহ উৎক্ষেপণ করেছে চীন

-

সামুদ্রিক জলসীমা ও জলবায়ুর পরিবর্তন পর্যবেক্ষণে কক্ষপথে একটি সমুদ্র পর্যবেক্ষণ উপগ্রহ উৎক্ষেপণ করেছে চীন। খবর সিনহুয়া’র।

চীনের উত্তরাঞ্চলীয় সানজি প্রদেশের তাইওয়ান স্যাটেলাইট সেন্টার থেকে সকাল সোয়া ১১ টায় মার্ক-২সি রকেটের মাধ্যমে এইচওয়াই-১সি উপগ্রহটি উড্ডয়ন করা হয়।

প্রদেশের বিজ্ঞান, প্রযুক্তি এবং প্রতিরক্ষা বিভাগের শিল্প কর্তৃপক্ষ জানায়, এইচওয়াই-১সি উপগ্রহটি বৈশ্বিক সামুদ্রিক পরিবেশের ওপর গবেষণার তথ্য সংগ্রহে সমুদ্রের রং এবং পানির তাপমাত্রা পর্যবেক্ষণে কাজ করবে।

এর তথ্য উপাত্ত চীনের সমুদ্র তীর হতে দূরের পানি, সম্পদ ও পরিবেশগত জরিপ, সমুদ্র তীরবর্তী দুর্যোগে ত্রাণ এবং সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারেও সাহায্য করবে।


আরো সংবাদ



premium cement
ইসরাইলগামী সকল জাহাজে হামলার হুমকি হাউছিদের কংগ্রেস সর্বোচ্চ চেষ্টা করেও ৫০ আসন পাবে না : মোদি প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ চুক্তিতে সম্মত হতে হামাসকে ৭ দিনের আল্টিমেটাম ইসরাইলের গফরগাঁওয়ে লরিচাকায় পিষ্ট হয়ে নারী নিহত রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে মামলার দ্রুত নিরসনে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতার দাবিতে বিক্ষোভ সাংবাদিকদের সুরক্ষায় প্রতিটি দেশের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান জলবায়ু সঙ্কট মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন জোরদারের আহ্বান এডিবি প্রেসিডেন্টের মিরসরাইয়ে তীব্র তাপদাহে মরছে মাছ : লোকসানের মুখে চাষিরা মহেশখালীতে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা, এগিয়ে জয়নাল

সকল