২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

লেবাননের বিরুদ্ধে যুদ্ধের আহ্বান ইসরাইলের

লেবাননের বিরুদ্ধে যুদ্ধের আহ্বান ইসরাইলের - সংগৃহীত

ইসরাইলের বিরোধী দলীয় আইন প্রণেতা আভিগডর লিবারম্যান প্রধানমন্ত্রী নেতানিয়াহুর যুদ্ধ মন্ত্রিসভাকে লেবাননের বিরুদ্ধে যুদ্ধের আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সামাজিক মাধ্যম এক্সের এক পোস্টে লিবারম্যান বলেছেন, গাজা আক্রমণের ১৬৫ দিন পর এটা সবার কাছে পরিষ্কার যে- ইসরাইলি সরকার উত্তর অংশ ছেড়ে দিয়েছে।

ইসরাইল এবং লেবাননভিত্তিক হিজবুল্লাহ গাজা যুদ্ধের শুরুতে একে অপরের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ শুরু করে। এ কারণে উত্তর ইসরাইল থেকে প্রায় ৮০ হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়েছে ইসরাইল।

নেতানিয়াহুর সাবেক প্রতিরক্ষামন্ত্রী যোগ করেছেন, ‘আমি যুদ্ধ মন্ত্রিসভা, স্টাফ প্রধান ও উত্তর কমান্ডের জেনারেলদের তাদের সচেতন হওয়ার জন্য এবং যুদ্ধকে শত্রুর অঞ্চলে স্থানান্তর করার জন্য আহ্বান জানাচ্ছি।’

এদিকে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি হামলায় উপত্যকায় প্রায় ৩২ হাজার মানুষ নিহত হয়েছেন যা প্রতি ৭৩ জন বাসিন্দার মধ্যে একজনকে প্রতিনিধিত্ব করে। এছাড়া আরো ৭২ হাজার ৭৬০ জন আহত হয়েছেন।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অন্য বছরের মতো এবার রমজান যাপনের সুযোগ নেই। কারণ, শত শত মসজিদ গুঁড়িয়ে দেয়া হয়েছে। নগর-ভবন চুরমার করা হয়েছে। তাই জীবন যাপনের অনুসঙ্গ সংকীর্ণ হয়ে এসেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, চলমান গাজা যুদ্ধে অন্তত ১২ হাজার ৩০০ শিশু মারা গেছে।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement

সকল